ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পরিষ্কার হচ্ছে ঢাকার ১৬ খাল ও লেক

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:০৩ পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

শীত মৌসুমে নগরবাসীকে কিউলেক্স মশা থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এলাকায় অবস্থিত ১৬টি খাল-লেক পরিষ্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে আবারও খালগুলো পানির প্রবাহ ঠিক হবে।

গত ২ অক্টোবর থেকে খাল-লেক পরিচ্ছন্নতার অভিযান শুরু করে ঢাকা উত্তর সিটি কপোরেশন, যা আগামী ৩০ অক্টোবর পর্যন্ত চলবে। এ কাজের অংশ হিসেবে হাতিরঝিল লেক পাড় এবং গুলশান লেক পাড় পরিষ্কার-পরিচ্ছন্নতার কার্যক্রম পরিচালনা করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

পরিচ্ছন্নতাকর্মী আব্দুল মতিন জানান, সিটি করপোরেশনের নির্দেশে আমরা গুলশান লেক এবং হাতিরঝিল লেকের কিছু অংশে প্রথমে কচুরিপানা; পরে লেক পাড়ে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেছি। ক্রমান্বয়ে অন্যান্য লেকেও এ কার্যক্রম পরিচালিত হবে।

গুদারাঘাট সংলগ্ন হাতিরঝিল লেক পাড়ে বাসের জন্য অপেক্ষা করছিলেন যাত্রী হাবিবুর রহমান। তিনি বলেন, কিছু দিন আগেও এখানকার পরিবেশ খুবই অপরিচ্ছন্ন ছিল। কিন্তু সিটি করপোরেশনের উদ্যোগে এগুলো পরিষ্কার করা হয়েছে। এতে এখানে দারুণ পরিবেশ সৃষ্টি হয়েছে। পথচারীরা এখন একদম লেক সংলগ্ন পাড়ে দাঁড়িয়ে সময় কাটাতে পারছেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় অবস্থিত ১৬টি খাল-লেকের মধ্যে বেশকিছু খাল পরিষ্কার করা হয়ে গেছে। আরও কিছুসংখ্যক খাল পরিষ্কারের কাজ চলছে। বিভিন্ন সংস্থার মালিকানাধীন এই ১৬টি খাল ও লেক চলতি মাসের মধ্যে পরিষ্কার কাজ সম্পন্ন হবে বলে ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে। সে লক্ষ্যে প্রতিদিন ৫১০ জন পরিচ্ছন্নতাকর্মী খালগুলো পরিষ্কার কাজে নিয়োজিত আছেন।

পাশাপাশি এ কাজে নিয়োজিত যন্ত্রপাতিগুলোর মধ্যে রয়েছে- লং স্কেভেটর, ডাম্প ট্রাক ও খোলা ট্রাক। যে ১৬টি খাল ঢাকা উত্তর সিটি কপোরেশন পরিষ্কার করবে তার মধ্যে রয়েছে- ডিএনসিসির অঞ্চল-২ মিরপুরের আওতাধীন অবস্থিত কালশির মুসলিম বা সাংবাদিক খাল, বাউনিয়া খাল, রূপনগর খাল, আরামবাগ খাল, অঞ্চল-৪ মিরপুরের আওতাধীন গোদাগাড়ী বা মাজাররোড খাল, কল্যাণপুর খাল, ইব্রাহিমপুর খাল, অঞ্চল-৫ কারওয়ান বাজারের আওতাধীন রায়েরবাজার খাল, রামচন্দ্রপুর খাল ইত্যাদি।

 
Electronic Paper