ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বেতপণ্যে স্বাবলম্বী সুলতানা

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:২২ পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

‘আমরা নারী সব পারি’- উক্তির দ্বারা প্রভাবিত হয়ে বাংলাদেশের অনেক নারী আজ স্বাবলম্বী। এর ধারাবাহিকতায় ঘুরে দাঁড়িয়েছেন সিলেটের মেয়ে সুলতানা পারভিন। তিনি সিলেটের বেসরকারি মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে বিবিএ সম্পন্ন করেছেন। এরপর ২০১৮ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

স্বামী-সংসার সামলে করোনার এ অবসর সময়কে কাজে লাগিয়ে তিনি এখন কাজ করেন বেতশিল্প নিয়ে। বেতের তৈরি নানা জিনিস অনলাইনে বিক্রি করেন। মাত্র ছয় মাসেই ১৪ লাখ টাকা বিক্রি হয়েছে তার পণ্য।

সুলতানা পারভিন বলেন, লকডাউনের সময়ে ফেসবুক ভিত্তিক ই-কমার্স প্ল্যাটফর্মে যুক্ত হই। সেখানে দেখতে পাই দেশীয় পণ্যের এক বিশাল সমাহার। মূলত এসব কর্মকা- দেখেই অনলাইনে ব্যবসা করার চিন্তা মাথায় আসে।

তিনি বলেন, অনেক ভেবে-চিন্তা আমি ঠিক করি, সিলেটের বিখ্যাত বেতশিল্প নিয়ে কাজ করব। তারপর সিলেটের বেতশিল্পের কারিগরদের সঙ্গে কথা বলে আমার কাজ শুরু করি এবং মাত্র এক মাসের ভিতরে সাফল্যের দেখা পাই। গত ছয় মাসে আমার মোট পণ্য বিক্রি হয়েছে ১৪ লাখ টাকার উপরে। তবে একটি কথা বলতে চাই, আমার এ সাফল্যের পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ‘উই’।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, করোনার অবসর সময়কে কাজে লাগানোর জন্য অনলাইনে ব্যবসা করলেও আমি মূলত বেতশিল্পের উন্নয়নের লক্ষ্যে এ কাজ করে যাচ্ছি। করোনার সময় সিলেটের বেতপল্লির কারিগরদের অবস্থা ছিল খুবই শোচনীয়।দোকান ঘর, বাসাভাড়াসহ সংসারের খরচ জোগাতে হিমশিম খাচ্ছিল। তাই আমি তাদের কথা মাথায় রেখে তাদের কাছ থেকে নিয়মিত বেতের পণ্য তৈরি করিয়ে নেই।

এই নারী উদ্যোক্তা বলেন, আমার পণ্যগুলো অনলাইনের মাধ্যমে বিক্রি করে থাকি। এতে কিছুটা হলেও বেত কারিগরদের মুখে হাসি ফোটে। আমি সিলেটের এ বেতশিল্পকে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য কাজ করে যেতে চাই।

 

 
Electronic Paper