পরীক্ষা বাতিল হলেও ফরম পূরণের অর্থ ফেরত পাচ্ছেন না

খোলা কাগজ ডেস্ক / ৯:১৬ পূর্বাহ্ণ, অক্টোবর ১১,২০২০

করোনা (কোভিড-১৯) মহামারীর কারণে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করেছে সরকার। ২০২০ শিক্ষাবর্ষে ফরম পূরণ করা সব পরীক্ষার্থীদের অটোপাসের ঘোষণা দেওয়া হয়। এমতাবস্তায় পরীক্ষার ফরম পূরণ বাবদ নেওয়া টাকা ফেরত দেওয়ার দাবি জানিয়েছেন অনেক শিক্ষার্থী ও অভিভাবক। তবে ইতিমধ্যে এই টাকা নানা খাতে খরচ হওয়ার কারণে তা আর ফেরত দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড।

এদিকে একাধিক পরীক্ষার্থী ও তাদের অভিভাবক জানান, পরীক্ষা বাতিল হয়েছে, সেহেতু পরীক্ষার জন্য আদায় করা ফি ফেরত দেওয়া প্রয়োজন। টাকাটা ফেরত পেলে অনেকেরই সুবিধা হবে। বিশেষ করে করোনার কারণে যাদের আর্থিক অবস্থা অত্যন্ত খারাপ হয়ে পড়েছে।

এ ছাড়া সারাদেশের প্রায় ১৪ লাখ পরীক্ষার্থীর কাছ থেকে আড়াই থেকে তিন হাজার টাকা করে আদায় হয়েছে। অনেক কলেজ আবার মোটা অঙ্কের অর্থ আদায় করেছে। দ্রুত এসব অর্থ ফেরত দিতে সরকারের কাছে আহ্বান জানান তারা।

এ বিষয়ে শিক্ষা বোর্ডের সূত্র জানায়, এইচএসসির ফরম পূরণের জন্য গত বছরের নভেম্বরে ফি আদায় করা হয়েছে। এক্ষেত্রে কেন্দ্র ফিসহ বিজ্ঞানের শিক্ষার্থীরা দুই হাজার ৫০০ টাকা, মানবিক ও বাণিজ্য শাখার শিক্ষার্থীরা এক হাজার ৯৪০ টাকা করে দিয়েছে। এর মধ্যে বিজ্ঞানের ব্যবহারিকসহ কেন্দ্র ফি ৮০৫ টাকা এবং মানবিক ও বাণিজ্যে ফি ৪৪৫ টাকা করে নেওয়া হয়েছে।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com