ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জেএসসি-এসএসসিতে থাকলে এইচএসসিতেও জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:৫৮ পূর্বাহ্ণ, অক্টোবর ০৮, ২০২০

করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাধ্যমিক স্কুল সার্টিফিকেটের (এসএসসি) ফলাফলের গড় অনুযায়ী এইচএসসির ফল নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

এদিকে জেএসসি ও এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষায়ও জিপিএ-৫ দেয়া হবে। তবে এ দুটির একটিতে খারাপ হলেও তা যোগ করে তার অর্ধেক দেওয়ার চিন্তাভাবনা রয়েছে। ডিসেম্বরে ফলাফল প্রকাশ করা হবে বলে বিভিন্ন শিক্ষা বোর্ড থেকে জানা গেছে।

সংবাদ সম্মেলনে ডা. দীপু মনি বলেন, ‘২০২০ সালের এইচএসসি পরীক্ষা সরাসরি গ্রহণ না করে ভিন্ন পদ্ধতিতে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি। শিক্ষার্থীরা দু’টি পাবলিক পরীক্ষা অতিক্রম করে এসেছে। এদের জেএসসি ও এসএসসির ফলের গড় অনুযায়ী এইচএসসির ফল নির্ধারণ করা হবে।’

তবে সংকটের কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘সংকট হলো যারা ভালো প্রস্তুতি নিয়েছে তাদের নিয়ে। অনেক শিক্ষার্থী এসএসসিতে রেজাল্ট ৪/ ৪.২৫ পয়েন্ট পেয়েছে পরবর্তীতে তারা অনেক ভালো পড়াশোনা করেছে যাতে করে ভালো রেজাল্ট করে মানে ‘এ প্লাস’ পাওয়ার সম্ভাবনা রয়েছে। টেস্টেও ৪.৭৫ পেয়েছে কিন্তু যদি গড়ে রেজাল্ট করে তাহলে তো তারা সমস্যায় পড়ে যাবে।’

বুধবার অনলাইন সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মন্ত্রণালয়ের দুই বিভাগের সচিব, শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

উল্লেখ্য, প্রাণঘাতী রোনাভাইরাসের কারণে এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা গত ১ এপ্রিল শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যায়। চলতি বছর ১২ লাখ পরীক্ষার্থীর এইচএসসি পরীক্ষা দেওয়ার কথা ছিল।

এর আগে, করোনার কারণে এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল করে স্ব স্ব প্রতিষ্ঠানে মূল্যায়নের নির্দেশনা দেওয়া হয়েছে।

 
Electronic Paper