ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাতিসংঘের সাধারণ পরিষদে প্রধানমন্ত্রীর ভাষণ

নিজস্ব প্রতিবেদক
🕐 ৮:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিয়েছেন। করোনাভাইরাস মহামারির কারণে জাতিসংঘের ৭৫ বছরের ইতিহাসে এবারই প্রথম বিশ্বনেতারা এই অধিবেশনে যোগ দিচ্ছেন ‘ভার্চুয়ালি’। সরকারপ্রধান হিসেবে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এটি শেখ হাসিনার সপ্তদশ ভাষণ। তিনি ভাষণটি দেন ধারণ করা ভিডিওর মাধ্যমে।

 

ভাষণের শুরুতেই কোভিড-১৯ মহামারির বিষয়টি তুলে ধরে তিনি বলেন, আমরা মানব ইতিহাসের এক অভাবনীয় দুঃসময় অতিক্রম করছি।

সরকারপ্রধান বলেন, জাতিসংঘের ইতিহাসেও এই প্রথমবারের মতো নিউ ইয়র্কের সদরদপ্তরে সদস্য দেশসমূহের রাষ্ট্র ও সরকার প্রধানগণের অনুপস্থিতিতে ডিজিটাল পদ্ধতিতে সাধারণ সভা অনুষ্ঠিত হচ্ছে। এই কক্ষে এর আগে ১৬ বার স্বশরীরে উপস্থিত হয়ে বিশ্বশান্তি ও সৌহার্দ্যের ডাক দিয়েছি। সরকার প্রধান হিসেবে জাতিসংঘ সাধারণ অধিবেশনে এটি আমার ১৭তম বক্তৃতা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৪ সালে এই কক্ষে দাঁড়িয়ে আমার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সদ্য স্বাধীন দেশের সরকার প্রধান হিসেবে মাতৃভাষা বাংলায় প্রথম ভাষণ দিয়েছিলেন।

মহামারির কথা উল্লেখ করে তিনি বলেন, আমি শ্রদ্ধা জানাচ্ছি স্বাস্থ্যকর্মীসহ সকল পর্যায়ের জনসেবকদের, যারা জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত অক্লান্ত পরিশ্রম করে ক্ষতিগ্রস্ত দেশ ও জনগোষ্ঠীকে সুরক্ষা দিয়ে চলেছেন।

 

 
Electronic Paper