এক টিভিতেই নাকাল পুরো গ্রাম

ডেস্ক রিপোর্ট / ১২:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪,২০২০

প্রতিদিন ঠিক সকাল ৭টায় পুরো গ্রামে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এক-দুই দিন নয়, ১৮ মাস ধরে এই সমস্যা। বড় বড় প্রকৌশলী পর্যন্ত কূলকিনারা করতে ব্যর্থ। নতুন তার লাগিয়েও কাজ হয়নি।

পরে জানা গেল, এই সমস্যার জন্য দায়ী একটি পুরনো টেলিভিশন; সেটি যখন চালু করা হয়, তখন এর সিগন্যাল ইন্টারনেট প্রবাহে বাধা সৃষ্টি করে। আর তাতেই পুরো গ্রামে বিচ্ছিন্ন হয়ে যায় ইন্টারনেট সংযোগ।

ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যের ওয়েলসের একটি গ্রামে। গ্রামটির নাম আবারহোসান। পয়েজ কাউন্টির মধ্যে পড়েছে এটি। অঞ্চলটি বেশ নিরিবিলি। দীর্ঘদিন ধরেই আবারহোসানবাসী ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সমস্যা ভুগছিল। ইন্টারনেট সরবরাহকারী প্রতিষ্ঠান ওপেনরিচকে বিষয়টি একাধিকবার জানিয়েছে গ্রামবাসী। কিন্তু নানাভাবে চেষ্টা করেও কোনো কূলকিনারা হয়নি।

এভাবে ১৮ মাস গড়ানোর পর পুরোদস্তুর তদন্ত শুরু করেন প্রতিষ্ঠানটির প্রকৌশলীরা। প্রথমে ব্রডব্যান্ড সংযোগের পুরো তার বদলে ফেলেন তারা। তাতেও কিছু হলো না। এ যেন নাজেহাল হওয়ার চূড়ান্ত দশা। ঠিক তখনই প্রকৌশলীরা ‘শেষ চিকিৎসা’ হিসেবে ‘ইলেকট্রনিক নয়েজ’ শনাক্ত করতে পুরো গ্রাম চষে ফেলেন। আর তখনই সমস্যাটি ধরা পড়ে।

ওপেনরিচের তথ্যমতে, গ্রামের এক গৃহকর্তা নিজের পুরনো টিভি সেটটি সাধারণত চালু করেন সকাল ৭টার দিকে। ওই টিভি থেকে ছড়িয়ে পড়া তরঙ্গ ব্রডব্যান্ড ইন্টারনেট তরঙ্গকে বাধাগ্রস্ত করে। আর তাতেই গ্রাম ইন্টারনেট বিচ্ছিন্ন হয়ে পড়ে। ওই গৃহকর্তার নাম প্রকাশ করা হয়নি।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com