ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কবে হবে রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ

সাইফুল ইসলাম, রংপুর
🕐 ৯:১৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২০

রংপুর অঞ্চলের মানুষের দাবির পরিপ্রেক্ষিতে ২০১০ সালে গঠিত হয় রংপুর বিভাগ। এরপর ২০১২ সালে গঠিত হয় রংপুর সিটি করপোরেশন। রংপুর বিভাগ ঘোষণার ১০ ও সিটি করপোরেশন ৮ বছর পেরিয়ে গেছে। তবে এখনো গঠিত হয়নি নগর উন্নয়ন কর্তৃপক্ষ। কিন্তু কবে নাগাদ হবেÑকেউ তার কিছুই বলতে পারছেন না। ফলে রংপুরের পরিকল্পিত উন্নয়ন থেকে বঞ্চিত হচ্ছেন নগরবাসী।

বিভাগীয় সদর দফতরে ও সিটি করপোরেশন এলাকার জন্য নিয়ম অনুযায়ী উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করতে হয়। তাই রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের বিষয়ে ২০১৪ সালে মন্ত্রিপরিষদে অনুমোদন দেওয়া হয়। অনুমোদনের ছয় বছরেও রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ গঠন হয়নি। তাই দৃশ্যমান কোনো কার্যক্রমের অগ্রগতি না হওয়ায় ক্ষুব্ধ রংপুরবাসী।

স্থানীয় মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৪ সালের ৮ জুন সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূঁইয়ার সভাপতিত্বে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভা হয়। সভায় সিলেট, রংপুর ও বরিশাল উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের সুপারিশ করে স্বশাসিত সংস্থা গঠনের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের মতামতের আলোকে টেকনিক্যাল কমিটি যাচাই-বাছাইয়ের পর প্রস্তাবিত রংপুরসহ তিনটি উন্নয়ন কর্তৃপক্ষের আইনের খসড়া আইন প্রণয়ন করে।

উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের জন্য সচিব কমিটিতে উত্থাপিত সারসংক্ষেপে বলা হয়- স্বশাসিত এ তিন সংস্থা গঠন হলে জাতীয় স্বার্থে সিলেট, রংপুর ও বরিশাল এলাকার উন্নয়ন নিয়ন্ত্রণ ও পরিকল্পিত উন্নয়ন সম্ভব হবে। তিন বিভাগীয় সদর এলাকায় অপরিকল্পিত উন্নয়ন নানা সমস্যার সৃষ্টি করছে।

আবাসিক ও বাণিজ্যিক প্রকল্প বাস্তবায়ন, অপরিকল্পিতভাবে বহুতল ভবন, হোটেল-মোটেল এবং অ্যাপার্টমেন্ট নির্মাণ এ ধরনের সমস্যার মূল কারণ হিসেবে দেখা দিয়েছে উন্নয়ন কর্তৃপক্ষের অভাব। তিনটি উন্নয়ন কর্তৃপক্ষ গঠন সম্পর্কিত আইনের খসড়ার জন্য জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয় থেকে মতামত নেওয়া হয়েছে বলে সারসংক্ষেপে উল্লেখ রয়েছে।

নাগরিক সমাজের প্রতিনিধি অধ্যক্ষ ফকরুল আলাম বেঞ্জু বলেন, ২০১২ সালের ২৮ জুন রংপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর থেকে নগরীতে বেড়েছে মানুষের সংখ্যা।

প্রায় ১০ লাখ নাগরিকের এ নগরীতে অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে দোকানপাট, শপিংমল, আবাসিক ভবন। ফলে যানজট, যোগাযোগ ব্যবস্থা, পানি নিষ্কাশনসহ নানা সমস্যা ঘনীভূত হচ্ছে। তিনি আরও বলেন, রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ যত দ্রুত বাস্তবায়ন হবে, উন্নয়ন তত ত্বরান্বিত হবে। রংপুর দুর্নীতি দমন আদালতের পিপি ও লেখক এ কে এম হারুনুর রশিদ বলেন, উন্নয়নের স্বার্থে দ্রুত রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ গঠন খুবই জরুরি।

রংপুর সিটি করপোরেশন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ এবং নগরীকে ঘিরে কোনো মাস্টারপ্ল্যান না থাকায় অপরিকল্পিত নগরায়ন বন্ধ করা সম্ভব হচ্ছে না। এ বিষয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

 
Electronic Paper