ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক
🕐 ৬:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২০

পেঁয়াজ আমদানিতে আরোপিত ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করা করেছে সরকার। বাজারে পেঁয়াজের যোগান বাড়ানো এবং মূল্য কমাতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। রোববার (২০ সেপ্টেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করে নিয়েছে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম বলেন, ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত এটি কার্যকর থাকবে। গত সপ্তাহে ভারত হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধের সিদ্ধান্ত নিলে বাংলাদেশে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়। এরপর পেঁয়াজের দাম কমাতে সরকার নানা উদ্যোগ নেয়।

গত ৭ সেপ্টেম্বর পেঁয়াজ আমদানির ওপর আরোপিত ৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানিয়ে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

সেই চিঠিতে বলা হয়, পেঁয়াজ আংশিক আমদানি নির্ভর একটি নিত্য প্রয়োজনীয় পণ্য। নিকট অতীতে এই পণ্যটির বাজার বেশ কয়েকবার অস্থিতিশীল হয়েছে। গত ২০১৯-২০ অর্থবছরে এই সংকট মারাত্মক আকার ধারণ করেছিল। বর্তমান বাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, পণ্যটির মূল্য সম্প্রতি অনেকটা বৃদ্ধি পেয়েছে। মূলত আমদানি মূল্য বৃদ্ধি পাওয়া এর একটি অন্যতম কারণ।

৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের ফলে আমদানিকারকদের সুবিধা হবে এবং তারা পেঁয়াজ আমদানিতে উৎসাহী হবে বলে জানিয়েছে বাণিজ্য এবং অর্থ মন্ত্রণালয়।

 

 
Electronic Paper