শুক্রকে রাশিয়ান গ্রহ দাবি

ডেস্ক রিপোর্ট / ১:৩৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০,২০২০

পৃথিবীর আঞ্চলিক সীমা ছাড়িয়ে এবার শুক্র গ্রহের ওপর কর্তৃত্বের দাবি তুলেছে রাশিয়া। মস্কোর দাবি, এটি রাশিয়ান গ্রহ। এ সপ্তাহে রাশিয়ান মহাকাশ করপোরেশন রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে পূর্বপরিকল্পিত অভিযান ছাড়াও শুক্র গ্রহে নিজস্ব অভিযান পরিচালনা করা হবে।

হেলিকপ্টার শিল্পের আন্তর্জাতিক প্রদর্শনী হেলিরাশিয়া ২০২০-তে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় সম্প্রতি মস্কোতে এসব কথা জানান তিনি। গতকাল শনিবার মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএন’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত সপ্তাহে শুক্র গ্রহের বায়ুম-লে জীবনের সম্ভাবনা দেখতে পাওয়ার কথা জানিয়েছেন ব্রিটিশ জ্যোতির্বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের কার্ডিফ বিশ^বিদ্যালয়ের বিজ্ঞানীরা গ্রহটির পৃষ্ঠ থেকে ৫০ কিলোমিটার ওপরে ফসফিন নামে একটি গ্যাস শনাক্ত করার পর এই সম্ভাবনার কথা জানান। পৃথিবীতে জীবনের জন্য প্রয়োজনীয় এই অণুটি কীভাবে সেখানে পৌঁছেছে তা নির্ণয়ের চেষ্টা চালাচ্ছেন তারা।

ব্রিটিশ বিজ্ঞানীদের ওই দাবির পর রাশিয়ান মহাকাশ করপোরেশন রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন সাংবাদিকদের বলেন, ‘শুক্র গ্রহে অনুসন্ধান পুনরায় শুরু করা আমাদের কর্মসূচির মধ্যে রয়েছে।

আমরা মনে করি শুক্র একটি রাশিয়ান গ্রহ, সে কারণে আমাদের পিছিয়ে পড়া উচিত হবে না। ভেনাস অভিযানের প্রকল্প ২০২১ থেকে ২০৩০ সালের রাশিয়ার মহাকাশ অনুসন্ধান প্রকল্পে যুক্ত করা হয়েছে।’

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com