রোনালদোকে পেছনে ফেলে ধনী মেসি

ক্রীড়া ডেস্ক / ১২:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬,২০২০

মাঠের লড়াইয়েও দু’জনে রয়েছে তুমুল প্রতিদ্বন্দ্বিতা। অর্থ আয়ের লড়াইয়ে ক্রিস্টিয়ানো রোনালদো আর মেসিতে রয়েছে তুমুল লড়াই। এবার অর্থ আয়ের দিক দিয়ে রোনালদোকে পেছনে ফেলে দিয়েছেন লিওনেল মেসি। যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাময়িকী ফোর্বস ম্যাগাজিন জানাচ্ছে, বিশ্বসেরা এই দুই ফুটবলারের মধ্যে অর্থের লড়াইটাও জমজমাট। বরং, এই প্রথম রোনালদোকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলার হিসেবে উঠে আসলেন বার্সা অধিনায়ক লিওনেল মেসি।

গত জুন মাসে বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে বিলিয়নিয়ার তথা ১০০ কোটি ডলারের মালিক হয়েছিলেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। তাকে ছুঁতে মাত্র তিন মাস সময় নিলেন চির প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। এতে শুধু ছুঁলেনই না, রোনালদোকে পেছনেও ফেলে দিলেন ৬ বারের ব্যালন ডি’অর জয়ী আর্জেন্টাইন তারকা।

সাময়িকী ফোর্বসের প্রতিবেদন মোতাবেক, বিশ্বের দ্বিতীয় ফুটবলার হিসেবে ক্যারিয়ার উপার্জনে ১০০ কোটি ডলারের ঘর ছুঁয়েছেন লিওনেল মেসি। এ আয়ের অংকটা অবশ্য আয়করের হিসেব বাদ দিয়ে করা। অর্থাৎ আয় থেকে কর কাঁটার আগে মেসির ক্যারিয়ারের মোট আয় ১০০ কোটি ডলারের বেশি। সবমিলিয়ে বিশ্বের ষষ্ঠ ক্রীড়াবিদ হিসেবে বিলিয়নিয়ার হলেন মেসি। তার আগে বাস্কেটবলে মাইকেল জর্ডান, গলফে টাইগার উডস, প্রো-বক্সিংয়ে ফ্লয়েড মেওয়েদার, ফর্মুলা রেসিংয়ে মাইকেল শুমাখার এবং ফুটবলে ক্রিশ্চিয়ানো রোনালদোর ক্যারিয়ার উপার্জন ছাড়িয়েছে ১০০ কোটি ডলার।

মেসি তার স্প্যানিশ ক্লাব বার্সেলোনা থেকে প্রাপ্ত ৯২ মিলিয়ন ডলার ছাড়াও অন্যান্য বিজ্ঞাপনী চুক্তি থেকে ২০২০ সালে ৩৪ মিলিয়ন ডলার আয় করেছেন। যার ফলে তার ক্যারিয়ার আয় ছাড়িয়েছে ১ হাজার মিলিয়ন ডলারের ঘর।

চলতি বছর মেসির চেয়ে মাত্র ৯ মিলিয়ন ইউরো কম আয় হয়েছে চির প্রতিদ্বন্দ্বী রোনালদোর। ফোর্বসের প্রতিবেদন মোতাবেক, ২০২০ সালে ১১৭ মিলিয়ন ডলার আয় করেছেন জুভেন্টাসের এই ফরোয়ার্ড। এছাড়া চলতি বছর আর কোনো ফুটবলার ১০০ মিলিয়ন ডলার আয় করতে পারেননি।

এ তালিকার শীর্ষ দশে পরের নামগুলো যথাক্রমে নেইমার (৯৬ মিলিয়ন ডলার), কাইলিয়াম এমবাপে (৪২ মিলিয়ন ডলার), মোহামেদ সালাহ (৩৭ মিলিয়ন ডলার), পল পগবা (৩৪ মিলিয়ন ডলার), অ্যান্তনিও গ্রিজম্যান (৩৩ মিলিয়ন ডলার), গ্যারেথ বেল (২৯ মিলিয়ন ডলার), রবার্তো লেওয়ানডস্কি (২৬ মিলিয়ন ডলার) এবং ডেভিড ডি গিয়া (২৪ মিলিয়ন ডলার)।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com