ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মাতারবাড়ী পোর্ট প্রকল্পের নির্মাণ কাজ চলছে

তোফাজ্জল হোসেন
🕐 ৯:২২ অপরাহ্ণ, আগস্ট ০৬, ২০২০

‘মাতারবাড়ী পোর্ট ডেভেলপমেন্ট প্রকল্পের প্রথম পর্যায়ের নির্মাণকাজ চলছে। ১৭,৭৭৭ কোটি ১৬ লক্ষ টাকা ব্যয়ে এই প্রকল্পে দাতা সংস্থা জাইকার ঋণ (প্রকল্প সাহায্য) ১২,৮৯২.৭৬ কোটি টাকা এবং সরকারি অর্থ ২,৬৭১.১৫ কোটি ও নিজস্ব অর্থ ২,২১৩.২৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়নের কাজ শুরু হয়েছে।

প্রকল্পটি চলতি বছরের ১০ মার্চ একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে। এ তথ্য জানিয়েছেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। গতকাল বৃহস্পতিবার তিনি দৈনিক খোলা কাগজকে বলেন, মাতারবাড়ী প্রকল্পের সওজ অংশের প্রকল্প পরিচালক (পিডি) নিয়োগ করা হয়েছে এবং চবক অংশের অন্তর্বর্তীকালীন পিডি নিয়োগ দেওয়া হয়েছে। প্রকল্প সমন্বয়ক এবং চবক অংশের পিডি নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে ইতোমধ্যেই পত্র দেওয়া হয়েছে। 

মাতারবাড়ী প্রকল্পটির বাস্তবায়ন মেয়াদকাল জানুয়ারি ২০২০ থেকে ডিসেম্বর ২০২৬ পর্যন্ত। অনুমোদিত প্রকল্পে দু’টি কম্পোনেন্ট রয়েছে। তিনি বলেন, বহুমুখী টার্মিনাল, কন্টেইনার টার্মিনাল ও অন্যান্য কার্যক্রম চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক) এবং পোর্টের সঙ্গে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার সড়ক সংযোগকারী ২৬.১ কিলেমিটার (চারলেন বিশিষ্ট) মূল সড়ক, ১.৬ কিলোমিটার বাঁধ-কাম-সড়ক ও ১৭টি সেতু নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর (সওজ)।

সূত্র জানায়, মাতারবাড়ী পোর্ট ডেভেলমেন্ট প্রকল্পটি ২০২৬ সালের মধ্যে ‘মাতারবাড়ী পোর্ট ডেভেলপমেন্ট প্রথম পর্যায়ের নির্মাণ কাজ সম্পন্ন করতে কাজ করছে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। সরকারের ফাস্ট ট্র্যাক প্রকল্পের আওতায় মাতারবাড়ী পোর্ট ডেভেলমেন্ট প্রকল্পের কাজ এগিয়ে চলছে।
এ লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) জন্য প্রয়োজনীয় ২৮৮.২৩৫ একর জমি অধিগ্রহণের বিষয়ে প্রাথমিক কাজ সমাপ্ত করা হয়েছে। সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের জন্য প্রয়োজনীয় ২০৫ হেক্টর ভূমি অধিগ্রহণের কাজ চলমান রয়েছে।

বৃহস্পতিবার নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরীর সচিবালয়স্থ অফিস কক্ষে বাংলাদেশস্থ জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) চীফ রিপ্রেজেনটেটিভ ইউহো হায়াকাওয়ার নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতির বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

এসময় অন্যন্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) ভোলা নাথ দে, যুগ্মসচিব (উন্নয়ন) মো: রফিকুল ইসলাম খান এবং যুগ্ম-প্রধান রফিক আহম্মদ সিদ্দিক এবং জাইকার রিপ্রেজেনটেটিভ ওয়াতারুওসাওয়া উপস্থিত ছিলেন।

 
Electronic Paper