ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অর্ধেকে নামল ঢাকার পশু জবাইয়ের স্থান

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:৪০ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০২০

এবারের কোরবানির ঈদে রাজধানীতে পশু জবাইয়ের জন্য ৩২৯টি স্থান নির্ধারণ করে দিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন, যা গত বছরের তুলনায় অর্ধেকেরও কম। গত বছর দুই সিটি মিলিয়ে ৭৭৫টি স্থান নির্ধারণ করা হয়েছিল।

এবার ৪৪৬টি কমেছে। ঢাকা দক্ষিণ সিটি (ডিএসসিসি) এলাকার ৭৫টি ওয়ার্ডের প্রত্যেকটিতে একটি করে এবং উত্তরের (ডিএনসিসি) ৫২টি ওয়ার্ডের ২৫৪টি স্থানে কোরবানির পশু জবাইয়ের ব্যবস্থা রাখা হয়েছে এবার।

ডিএনসিসির ২১ ও ২২ নম্বর ওয়ার্ডে কোরবানির পশু জবাইয়ের কোনো স্থান এখনো নির্ধারণ হয়নি। গত বছর কোরবানির ঈদে ডিএসসিসি এলাকায় ৫০২টি এবং ডিএনসিসি এলাকায় ২৭৩টি স্থান নির্ধারণ করা হয়েছিল পশু জবাইয়ের জন্য। অর্থাৎ দক্ষিণেই নির্ধারিত স্থান কমেছে চারশ’র বেশি।

এ বিষয়ে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক বলেন, আমাদের নির্ধারিত জায়গায় কোরবানি করতে কেউ আসে না। শুধু শুধু লাখ লাখ টাকা খরচ হয়। নাগরিকরা এখনো এ বিষয়ে সচেতন না। এজন্য এবার কমিয়ে আনা হয়েছে। কাউন্সিলররা বলছিলেন, কোনো স্থান নির্ধারণের দরকারই নেই। পরে আমাদের বোর্ড মিটিংয়ে বলা হয়েছে কিছু জায়গা রাখার জন্য।

এজন্য ৭৫টি ওয়ার্ডে একটি করে জায়গা নির্ধারণ করেছি। ঢাকা দক্ষিণ সিটির এলাকায় ২৫৪টি পশু জবাইয়ের স্থানের পাশাপাশি মোহাম্মদপুরের বছিলায় ২ হাজার গরু কোরবানি দিতে একটি জায়গা নির্ধারণ করা হয়েছে বলে জানান মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, সেখানে ঈদের দিন ৪০০, ঈদের পর দিন ১ হাজার এবং তারপর দিন ৬০০ গরু কোরবানি দেওয়া যাবে। স্বাস্থ্যবিধি মেনে কোরবানির পশু জবাই ও মাংস প্রক্রিয়া করা হবে। এটা এবারের ঈদে আমাদের সবচেয়ে বড় বিশেষত্ব। এটা এর আগে কোথাও হয়নি। আমাদের ডিজিটাল হাট প্ল্যাটফর্মের জন্য এটা করা হয়েছিল। কিন্তু আপনি যদি ডিজিটাল হাট থেকে গরু নাও কেনেন, তাহলেও আপনি সেখানে গরু জবাই করতে পারবেন।

এজন্য অনলাইনে যোগাযোগ করতে হবে। মেয়র বলেন, কোরবানির মাংস দুস্থদের মধ্যে বিতরণ করার ব্যবস্থাও সেখানে রাখা হচ্ছে। সেজন্য কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে কথা বলে রেখেছে সিটি করপোরেশন। আগামীকাল শনিবার বাংলাদেশের মানুষ কোরবানির ঈদ উদযাপন করবে।

ঢাকা উত্তর সিটি কর্তৃপক্ষ ইতোমধ্যে কোরবানির পশু জবাইয়ের নির্ধারিত স্থানগুলোর একটি তালিকা প্রকাশ করা হলেও দক্ষিণ সিটির কোনো ওয়ার্ডে কোথায় সেই ব্যবস্থা হবে তা এখনো চূড়ান্ত করা হয়নি।

 

 
Electronic Paper