ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হিসাব খোলার সহজ পদ্ধতি চালুর সময় আরও বাড়লো

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ৮:৪৬ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২০

সহজে ব্যাংক অ্যাকাউন্ট খোলার গ্রাহকবান্ধব দুই পাতার নতুন কেওয়াইসি (গ্রাহক সম্পর্কিত তথ্য) ফরম চালুর সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। পূর্বের নির্দেশনা অনুযায়ী ব্যাংকগুলোকে চলতি বছরের ৩০ জুনের মধ্যে ওই প্রক্রিয়া চালুর সময় বেঁধে দেওয়া হয়েছিল। তবে নতুন করে আরও তিন মাস সময় বাড়িয়ে সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করে।

দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়, চলমান করোনা পরিস্থিতির প্রেক্ষাপট বিবেচনায় হালনাগাদকৃত হিসাব খোলার ফরসমূহ প্রচলনের সময়সীমা চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো।

এর আগে চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি ব্যাংক হিসাব খুলতে গ্রাহকবান্ধব কেওয়াইসি ফরম চালুর নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। তাতে বলা হয, দেশের তথ্যপ্রযুক্তির বিকাশ আর্থিক অবকাঠামো উন্নয়ন ও প্রযুক্তির সহায়তায় তথ্য প্রাপ্তির সুযোগ বৃদ্ধির ধারাবাহিকতায় হিসাব খোলার ফরমসমূহকে অধিকতর গ্রাহকবান্ধব করার লক্ষ্যে তা হালনাগাদকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক, সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, স্থায়ী আমানত, সঞ্চয় স্কিম এবং বিশেষ স্কিম হিসাব খোলার ক্ষেত্রে যে ফরম ব্যবহার হবে তা প্রত্যেক ব্যাংকে পাঠানো হয় সে সময়। পাশাপাশি তথ্য হালনাগাদের সময়ও বেধে দেওয়া হয়। গতকাল বাংলাদেশ ব্যাংক সেই সময়টি বর্ধিত করলো।

ব্যাংকাররা জানান, পূর্বেও কেওয়াইসি ফরমে অধিক তথ্য প্রয়োজনীয়তার কারণে অনেক ধরনের সমস্যায় পড়তে হতো। তবে নতুন করে যে ফরম চালু হবে তাতে প্রয়োজনের অতিরিক্ত তথ্যের দরকার নেই। তথ্যপ্রযুক্তির যুগে নতুন ফরম গ্রাহকদের ভোগান্তি কমাবে।

 
Electronic Paper