ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৩০ সেকেন্ডেই হবে করোনা পরীক্ষা!

ডেস্ক রিপোর্ট
🕐 ৯:৩৬ পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২০

মাত্র ৩০ সেকেন্ডেই মিলবে করোনাভাইরাস পরীক্ষার ফল। যৌথভাবে এমনই এক র‌্যাপিড টেস্ট কিট তৈরির জন্য কাজ করবে ভারত এবং ইসরায়েলের বিজ্ঞানীরা। গত বৃহস্পতিবার একথা জানিয়েছে ভারতে অবস্থিত ইসরায়েলের দূতাবাস। খবর হিন্দুস্তান টাইমসের। জানা গেছে, এই কিট তৈরিতে ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করবেন ইসরায়েলের বিজ্ঞানীরা। তারা একটি বিশেষ টেস্ট কিট তৈরি করবেন, যা নাকি মাত্র ৩০ সেকেন্ডেই মানবদেহে করোনার উপস্থিতি বলে দেবে।

ইসরায়েলের দূতাবাস থেকে দেওয়া এক বিবৃতিতে জানা গেছে, আগামী কয়েক সপ্তাহ ধরে ইসরায়েলের পররাষ্ট্র, প্রতিরক্ষা ও স্বাস্থ্য মন্ত্রণালয় ভারতের সঙ্গে যৌথভাবে কাজ করবে। এজন্য ভারতে আসছে একটি বিশেষ বিমান। আর তাতে উড়িয়ে নিয়ে আসা হচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষকদের।

ভারতীয় বিজ্ঞানী কে বিজয় রাঘবন ও ডিআরডিও’র সঙ্গে কাজ করবে ইসরায়েল। ইসরায়েল দূতাবাসের দাবি, করোনাকে সঙ্গে নিয়ে কীভাবে স্বাভাবিক জীবনে ফেরা যায় সেই প্রচেষ্টাই করবে দুই দেশ।

মহামারির মধ্যে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে তিনবার ফোনে কথা হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

বৃহস্পতিবারেই ছাড়পত্র পেয়েছে সম্পূর্ণ ভারতে তৈরি প্রথম অ্যান্টিজেন টেস্ট কিট। এদিন আইসিএমআর মেড ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় তৈরি অ্যান্টিজেন টেস্ট কিটকে অনুমোদন দেয়। মাই ল্যাব ডিসকভারি সলিউশনের পক্ষ থেকে বৃহস্পতিবার এই তথ্য জানানো হয়।

এবার থেকে ভারতের বাজারে এই টেস্ট কিট পাওয়া যাবে। করোনাভাইরাস পরীক্ষার আরটি-পিসিআরে এই কিট ব্যবহার করা যাবে বলে জানানো হয়েছে। কিটটির নাম দেওয়া হয়েছে প্যাথোক্যাচ কোভিড-১৯ অ্যান্টিজেন র‌্যাপিড টেস্টিং কিট। এটিই প্রথম কোনো ভারতীয় সংস্থার তৈরি করা কিট, যা আইসিএমআরের ছাড়পত্র পেল। পুনের সংস্থা মাই ল্যাব জানাচ্ছে, এই কিটটির দাম প্রায় ৪৫০ রুপি।

অর্ডার দিলেই কিটটি পাওয়া যাবে দ্রুত। এর উৎপাদন বাড়িয়ে দ্রুত সহজলভ্য করে তোলার চেষ্টা করা হচ্ছে কিটটিকে। শুধু অ্যান্টিজেন কিট নয়, মাই ল্যাব সংস্থা জানাচ্ছে, করোনা চিহ্নিত করতে যেসব টেস্ট কিট প্রয়োজন সবই ভারতের মাটিতে তৈরি হবে।

 
Electronic Paper