ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চীনে ফের মহামারির শঙ্কা, সতর্কতা জারি

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:২৩ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০২০

চীনের উহান থেকে গত ডিসেম্বরে সংক্রমণ শুরু হয় করোনাভাইরাসের। সেই করোনা আজ পুরোবিশ্বে  ছড়িয়ে পড়েছে। আক্রান্ত হচ্ছে মানুষ, যাচ্ছে প্রাণও। চীনে করোনার সংক্রমণের হার কমে গেলেও আবার নতুন করে প্রাণঘাতী বিউবনিক প্লেগ ছড়াতে শুরু করায় দেশটির উত্তরাঞ্চলীয় একটি শহরে জরুরি সতর্কতা জারি করা হয়েছে।

স্বায়ত্তশাসিত ইনার মঙ্গোলিয়া অঞ্চলের বায়ানুর শহরে প্লেগ প্রতিরোধে তৃতীয় মাত্রার সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলি। গত শনিবার বায়ানুরের এ কারণে সবার আত্মসুরক্ষা ব্যবস্থা উন্নত করতে হবে এবং সতর্ক হতে হবে। শরীরে যেকোনও ধরনের অস্বাভাবিক উপসর্গ দেখা গেলে তা সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষকে জানাতে হবে।

গত ১ জুলাই চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা শিনহুয়া জানিয়েছিল, দেশটির পশ্চিম মঙ্গোলিয়ার খোভদ প্রদেশে দুইজন বিউবোনিক প্লেগে আক্রান্ত হয়েছেন। ল্যাব টেস্টে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

প্লেগে আক্রান্ত ওই দুই ভাই মারমোটের (ইঁদুরজাতীয় প্রাণী) মাংস খেয়েছিলেন। এ কারণে মানুষজনকে এ প্রাণী শিকার থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। আক্রান্তদের সংস্পর্শে আসা ১৪৬ জনকে চিহ্নিত করে আইসোলেশনে রাখা হয়েছে।

প্লেগ রোগের তিনটি ধরনের মধ্যে অন্যতম হচ্ছে বিউবনিক প্লেগ। ব্যাকটেরিয়াজনিত এই অসুখ ইঁদুরজাতীয় প্রাণীদের শরীরে থাকা পোকা বা আশপাশে বসবাসকারী মাছির মাধ্যমেও ছড়াতে পারে। বিশ^ স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, উপযুক্ত চিকিৎসা না পেলে ২৪ ঘণ্টার মধ্যেই অসুখটি প্রাপ্তবয়স্ক একজন রোগীকে মেরে ফেলতে পারে।

গত ডিসেম্বরে চীনের উহান থেকে বিশ^ব্যাপী ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস। ইতোমধ্যেই পাঁচ লক্ষাধিক মানুষের প্রাণ কেড়েছে এই ভাইরাস। এর প্রকোপ শেষ না হতেই গত সপ্তাহে শূকরের শরীরে ফ্লু ভাইরাস পাওয়ার কথা জানায় চীন। এটিও মানুষের মধ্যে মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছেন গবেষকরা। এর মধ্যেই সামনে এলো বিউবনিক প্লেগের খবর। সূত্র: বিবিসি, এনডিটিভি

 
Electronic Paper