ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিশুদের মুখে হাসি ফোটাতে...

মামুন সোহাগ
🕐 ৯:০৫ পূর্বাহ্ণ, জুলাই ০৫, ২০২০

একঝাঁক তরুণ-তরুণী। সতেজ প্রাণ সবাই শিক্ষার্থী। কেউ স্কুলে, কেউ কলেজে, কেউ বিশ্ববিদ্যালয়ে পড়ছে কিংবা কেউবা পড়াশোনার গন্ডি শেষ করে সবেমাত্র চাকরিতে ঢুকেছে। সর্বসাকুল্যে ওরা সত্তর জন। পরনে হলুদ টি-শার্ট। গলায় পরিচয় পত্রের কার্ড। চোখেমুখে উচ্ছ্বাস। কখনো নিজেদের মধ্যে শলা-পরামর্শ, কখনো ছড়িয়ে পড়ছেন মানুষের মধ্যে।

সবার একই উদ্দেশ্য। শিশুদের মুখে হাসি ফোটানো, মানুষের দারপ্রান্তে গিয়ে সেবা করা। বলছিলাম ঝিনাইদহের স্বেচ্ছাসেবি সংগঠন হেব্বি গ্রুপের কথা। ২০১৮ সালের জুন থেকে যাত্রা শুরু এ গ্রুপটির। শুরুর দিকে ফেসবুকে সংঘবদ্ধ হলেও পরবর্তীতে কার্যক্রম ছড়িয়ে পড়েছে পুরো জেলাব্যাপী। অলাভজনক ও অরাজনৈতিক এ সংগঠনের নানামুখী কার্যক্রম চলে সারাবছরই।

ঝিনাইদহ শহর ছাড়িয়ে প্রত্যন্ত গ্রামেও কাজের ঢের প্রাপ্তি। সকল প্রতিবন্ধকতা মাড়িয়ে অবহেলিত ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাড়াতে পেরেছে সংগঠনটি। শহরজুড়ে রয়েছে শক্তপোক্ত সুনাম। করোনা দূর্যোগকালীন সময়েও ঝিনাইদহের হেব্বি গ্রুপ ফাউন্ডেশনের তরুণরা মানুষের সেবা করেছে। করোনা সচেতনতায় লিফলেট, মাস্ক বিতরণ, সাবান, তিনশোর অধিক পরিবারকে খাদ্য সহায়তা প্রদান, ঈদের আগে পঞ্চাশটি টি পরিবারের মাঝে ঈদ খাদ্যসামগ্রিক বিতরণ করেছে সংগঠনটি।

শুধু করোনা দূর্যোগকালেই নয়, হেব্বি গ্রুপ বিস্তরভাবে কাজ করে চলেছে। Our Goal is to Smile for The Deprived Children (সুবিধাবঞ্চিত শিশুদের মুখেহাসি ফোটানো আমাদের লক্ষ্য) স্লোগান সামনে রেখে কাজ করে চলেছে সংগঠনটি।

সমাজের হতদরিদ্র পথ শিশু এবং সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফোটানো ছাড়াও নিয়মিত রক্তদান, বৃক্ষরোপণ কর্মসূচি শীতবস্ত্র বিতরণ, অসুুস্থ ব্যক্তিকে চিকিৎসা সহায়তা প্রদান, মসজিদ/মাদ্রাসায় প্রয়োজনীয় আসবাবপত্র কিনে দেয়া, মেহেদী উৎসব, কুইজ প্রতিযোগিতাসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রমে সক্রিয় ভূমিকা পালন করে জেলাশহর ঝিনাইদহের হেব্বী গ্রুপ ফাউন্ডেশন।

গরিব, দুখী, অসহায় শিশুদের জন্য এসব জামা কেনা হয় হেব্বি গ্রুপের নিয়মিত সদস্যদের নিজেদের টাকায়। সদস্যরা প্রায় ৯০ ভাগই তরুণ।

হেব্বি গ্রুপ ফাউন্ডেশনের সভাপতি হিসেবে আছেন এডভোকেট ফারুক ইমরান, সহ-সভাপতি মাহমুদ আল হাসান সাগর এবং প্রধান নির্বাহী ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন জাহান লিমন।

 
Electronic Paper