ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নমুনা নিচ্ছে যেসব হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৫৬ পূর্বাহ্ণ, মে ৩০, ২০২০

দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। প্রত্যেকটা মানুষ এখন করোনা আতঙ্কে। এ পরিস্থিতিতে করোনাভাইরাসের সংক্রমণ ঘটার আশঙ্কা হলে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল, ল্যাবরেটরি ও করোনা পরীক্ষার বুথে নমুনা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। অনলাইনে নিবন্ধন করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নমুনা দিয়ে আসা যেতে পারে। এছাড়া ব্র্যাক ও জেকেজি পরিচালিত কিয়স্কে গিয়েও নমুনা দিয়ে আসা যাবে। এর বাইরে বেসরকারি ১৩টি প্রতিষ্ঠানকে করোনা পরীক্ষার অনুমতি দিয়েছে সরকার। হাসপাতালে গিয়ে নমুনা পরীক্ষা করালে সাড়ে ৩ হাজার টাকা ও হাসপাতাল প্রতিনিধি বাসায় এসে নমুনা সংগ্রহ করলে সরকার সাড়ে ৪ হাজার টাকা পর্যন্ত খরচ নির্ধারণ করে দিয়েছে। কিন্তু নির্ধারিত মূল্যের চেয়ে বেশি আদায় করেছে বেশিরভাগ হাসপাতাল।

বিএসএমএমইউ : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নমুনা দিতে হলে আগে থেকেই অনলাইনে নিবন্ধন করতে হবে। বিএসএমএমইউ-এর ওয়েবসাইটের ডানদিকে ফিভার ক্লিনিকের অ্যাপয়েন্টমেন্টের জন্য ‘ক্লিক করুন’ লেখা বাটনে চাপলেই সাক্ষাৎকার ফরম পাওয়া যাবে। এ ফরম যারা পূরণ করবেন তাদের ফোন নম্বরে বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট নম্বর ০১৫৫২-১৪৬২০২ থেকে খুদেবার্তা পাঠানো হবে। এটা দেখালে পরীক্ষা করা যাবে। এছাড়া বিএসএমএমইউ-এর ফিভার ক্লিনিক সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে ফোন করা যাবে ০১৪০৬৪২৬৪৪৩ নম্বরে।

ব্র্যাকের কিয়স্ক : বৃহস্পতিবার পর্যন্ত ঢাকার ৩৪টি জায়গায় কিয়স্ক স্থাপন করা হয়েছে। সকাল সাড়ে ১০টা থেকে ২টা পর্যন্ত নমুনা সংগ্রহ করে সরকার নির্ধারিত গবেষণাগারে পৌঁছে দেওয়া হয়। এক একটি বুথ থেকে প্রতিদিন ৩০টি নমুনা সংগ্রহ করা হয়। সক্ষমতা বেশি হলেও গবেষণাগারের সক্ষমতার ভিত্তিতে আপাতত এই সীমা ঠিক করে দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। তবে প্রতিদিনই বাড়ছে কিয়স্কের সংখ্যা।

ব্র্যাকের কেন্দ্রগুলো যেখানে রয়েছে : সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ হাসপাতাল, মিরপুর ১৩। ৪ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টার, মিরপুর ১৩। আনোয়ারা মুসলিম গার্লস স্কুল অ্যান্ড কলেজ, বাউনিয়া। উত্তরা আধুনিক মেডিকেল কলেজ, উত্তরা। উত্তরা হাইস্কুল (ডিএনসিসি) সেক্টর-৬, উত্তরা। ১০ নং কমিউনিটি সেন্টার (ডিএনসিসি) সেক্টর ৬, উত্তরা। উত্তরখান জেনারেল হাসপাতাল- উত্তরখান, ওয়ার্ড ৪৫। নবজাগরণ ক্লাব, জামতলা – ইসমাঈল দেওয়ান মহল্লা, আজিমপুর, দক্ষিণখান। পল্টন কমিউনিটি সেন্টার, নয়াপল্টন, পল্টন থানার উল্টো দিকে। কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল- ১ ও ২ (শুধুমাত্র পুলিশ সদস্যদের জন্য)। প্রেস ক্লাব (তোপখানা)। ৫০ নম্বর ওয়ার্ড যাত্রাবাড়ী কমিউনিটি সেন্টার, শহীদ ফারুক সড়ক, জলাপাড়া, যাত্রাবাড়ী। সুইপার কলোনী, দয়াগঞ্জ বস্তি, যাত্রাবাড়ী। হাজী জুম্মন কমিউনিটি সেন্টার, নয়াবাজার মোড়, হাজী রশিদ লেন। বাসাবো কমিউনিটি সেন্টার, বাসাবো। ঢাকা রিপোর্টার্স ইউনিটি, সেগুনবাগিচা। আমলিগোলা পার্ক ও কমিউনিটি সেন্টার, ধানমন্ডি। সূচনা কমিউনিটি সেন্টার, মোহাম্মদপুর। আসাদুজ্জামান খাঁন কামাল কমিউনিটি সেন্টার (ডিএনসিসি), মধুবাগ, মগবাজার। মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট কামরুল ইসলাম চৌধুরী কমিউনিটি সেন্টার, কামরাঙ্গীরচর। শহীদ আহসানউল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল, টঙ্গী। উপজেলা হেলথ কমপ্লেক্স, সাভার। জেকেজি হেলথ কেয়ার। পল্লীবন্ধু এরশাদ বিদ্যালয়, করাইল, বনানী। রাজারবাগ পুলিশ লাইনস স্কুল (শুধু পুলিশ সদস্যদের জন্য)। সবুজবাগ সরকারি মহাবিদ্যালয়, বাসাবো , খিলগাঁও। খিলগাঁও স্কুল অ্যান্ড কলেজ, খিলগাঁও। তিতুমীর কলেজ।

নারায়ণগঞ্জ স্কুল অ্যান্ড কলেজ। এম ডব্লিউ উচ্চ বিদ্যালয়, সিদ্ধিরগঞ্জ। মিটফোর্ড হাসপাতালে নমুনা দেওয়া যায়, বাকিগুলোতে সীমিত পরিসরে। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে ফ্লু কর্নার থেকে রোগীদের নমুনা সংগ্রহ করা হচ্ছে। সেখানে প্রতিদিন গড়ে ১৪০টি নমুনা পরীক্ষা করা হচ্ছে। ঢাকা মেডিকেল কলেজে করোনা শনাক্ত হয়েছে বা উপসর্গ নিয়ে যারা আইসোলেশন ইউনিটে ভর্তি আছেন কিংবা অন্য কোনো রোগে ভর্তি রোগীরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষা করাতে পারবেন। এর আগে বহির্বিভাগে আসা রোগীরা নমুনা দিয়ে যেতে পারতেন। এখন রোগীর চাপ বাড়ায় এ প্রক্রিয়া থেকে হাসপাতালকে পিছিয়ে আসতে হয়েছে। মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, চাইল্ড হেলথ কেয়ার রিসার্চ ফাউন্ডেশন ও ঢাকা শিশু হাসপাতালে ভর্তি রোগীদের নমুনা পরীক্ষার ব্যবস্থা আছে।

বেসরকারি ব্যবস্থাপনায় যেখানে নমুনা পরীক্ষা করা যাবে। এভারকেয়ার হসপিটাল, ঢাকা। স্কয়ার হসপিটাল, ঢাকা। প্রভা হেলথ বাংলাদেশ লিমিটেড, ঢাকা। ইবনে সিনা মেডিকেল কলেজ হসপিটাল, ঢাকা। আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হসপিটাল, ঢাকা। এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, ঢাকা। ইউনাইটেড হসপিটাল লিমিটেড, ঢাকা। বায়োমেড ডায়াগনস্টিক, ঢাকা। ডিএমএফআর মলিকিউলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক, ঢাকা। ল্যাব এইড হসপিটাল, ঢাকা। বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সেস জেনারেল হসপিটাল, ঢাকা। কেয়ার মেডিকেল কলেজ, ঢাকা। বেসরকারি ব্যবস্থাপনায় ঢাকার বাইরে যেখানে পরীক্ষা করা যাবে। টিএমএসএস মেডিকেল কলেজ অ্যান্ড রাফাতউল্লাহ কমিউনিটি হসপিটাল, বগুড়া। শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি (প্রাইভেট) লিমিটেড, চট্টগ্রাম। সরকারি ব্যবস্থাপনায় ঢাকার বাইরে যেসব জায়গায় পরীক্ষা করা যাবে। এখন সব হাসপাতালে ফ্লু কর্নার করার নির্দেশ দেওয়া হচ্ছে। করোনাভাইরাসের (কোভিড-১৯) উপসর্গ আছে এমন রোগীদের নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিগুলোতে পাঠানো যাবে।

অধিদফতরের তালিকা অনুযায়ী পরীক্ষা হচ্ছে : বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিকাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি), চট্টগ্রাম। চট্টগ্রাম মেডিকেল কলেজ। কুমিল্লা মেডিকেল কলেজ। কক্সবাজার মেডিকেল কলেজ। আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ, নোয়াখালী। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ময়মনসিংহ মেডিকেল কলেজ। শেখ হাসিনা মেডিকেল কলেজ, জামালপুর। রাজশাহী মেডিকেল কলেজ। শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ। রংপুর মেডিকেল কলেজ। এম আবদুর রহিম মেডিকেল কলেজ, দিনাজপুর। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। খুলনা মেডিকেল কলেজ। কুষ্টিয়া মেডিকেল কলেজ। শেরে বাংলা মেডিকেল কলেজ, বরিশাল। ফরিদপুর মেডিকেল কলেজ। নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল। কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল।

উল্লেখ্য, এসব মেডিকেল কলেজ ও হাসপাতালের আন্তঃবিভাগে ভর্তি রোগী বা বহির্বিভাগে আসা রোগীর নমুনা সংগ্রহের পর পরীক্ষা করা হচ্ছে। এর বাইরে নমুনা সংগ্রহের পর কয়েকটি গবেষণাগারে পরীক্ষা করা হচ্ছে। চট্টগ্রাম ভেটেরেনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ইনস্টিটিউট। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাব, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ।

গবেষণাগারগুলোর অবস্থান : মেডিকেল কলেজ ও হাসপাতালগুলোর ল্যাবে পরীক্ষা হতে পারে। এর বাইরেও নমুনা সংগ্রহ করে নিচের গবেষণাগারগুলোতে পাঠানো হচ্ছেÑ ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। জনস্বাস্থ্য প্রতিষ্ঠান আন্তর্জাতিক উদারাময় গবেষণা প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। চাইল্ড হেলথ কেয়ার রিসার্চ ফউন্ডেশন ও ঢাকা শিশু হাসপাতাল। আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি ও সিএমএইচ। ঢাকা মেডিকেল কলেজ।

ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ অ্যান্ড হেলথ সার্ভিসেস-আইদেশি (বেসরকারি)। বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট। জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান। মুগদা মেডিকেল কলেজ। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

 

 
Electronic Paper