চট্টগ্রামে এক ল্যাবে দেড় হাজার নমুনা জট

চট্টগ্রাম ব্যুরো / ১২:৪০ অপরাহ্ণ, মে ২২,২০২০

চট্টগ্রামের করোনাভাইরাস নমুনা পরীক্ষা জট দিন দিন বেড়েই চলেছে। জানা গেছে, চট্টগ্রামে করোনা টেস্টের জট কমাতে তিনটি ল্যাবে নমুনা পরীক্ষা করার উদ্যোগ নিলেও কিছুতেই কমছে না জট।

প্রধান ল্যাব বিআইডিআইটি’তে গত সপ্তাহে যেখানে ১২০০ নমুনা জটের কথা বলা হয়েছিল, সেখানে সোববার (১৮ মে) পর্যন্ত সেটি বেড়ে ১৫০০ দাঁড়িয়েছেন বলে ফৌজদারহাটের বিশেষায়িত হাসপাতাল ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) সূত্রে জানা গেছে।

নমুনা জটের এই ভয়াবহ চাপের কারণে বিআইটিআইডিতে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ বন্ধ করে দেওয়ার সম্ভাবনাও তৈরি হচ্ছে বলে জানিয়েছেন ল্যাবটির প্রধান অধ্যাপক ডা. শাকিল আহমেদ। তিনি বলেন, আমরা প্রতিদিন ২০০ থেকে ২৫০ নমুনা পরীক্ষা করছি।

বিপরীতে নমুনা আসছে প্রায় ৪০০ করে। ফলে নমুনা জট বাড়তে বাড়তে দেড় হাজারের মত হয়ে গেছে। এটা ওভারলোড হয়ে গেছে। পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে নমুনা সংগ্রহ বন্ধ করে দেওয়া লাগতে পারে জানিয়ে তিনি বলেন, যেভাবে লোড বাড়ছে আমাকে কয়েকদিন পরে স্যাম্পল কালেকশন বন্ধ করে দিতে হবে। আমি এখন সে পর্যায়ে পৌঁছে গেছি।

পরে হয়তো আবার সংগ্রহ শুরু করতে পারবো। এই পরিস্থিতিতে করোনাভাইরাস (কোভিড-১৯) এর দৃশ্যমান কোনো উপসর্গ না থাকলে আপাতত নমুনা পরীক্ষা না করানোর পরামর্শও দেন তিনি।

তিনি আরও বলেন, অনেকে কোন সিম্পটম ছাড়াই নমুনা পরীক্ষা করাচ্ছেন। আমার কথা হচ্ছে যে পরিস্থিতি দাঁড়িয়েছে, তাতে যাদের জ্বর, কাশি, সর্দি নেই তারা নমুনা পরীক্ষা না করালেই এখন ভাল।

 

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com