১৮ হাজার কৃষকের মধ্যে ধান দিতে পারবেন দুই হাজার

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি / ১২:৩২ অপরাহ্ণ, মে ২২,২০২০

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় চলতি মৌসুমে ১৮ হাজার ৪৭৫ জন কৃষক বোরো আবাদ করলেও সরকারের ঘরে ধান দিতে পারবেন মাত্র দুই হাজার ৩৪ জন।

সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার জন্য এরই মধ্যে উন্মুক্ত লটারির মাধ্যমে কৃষক নির্বাচন সম্পূর্ণ করেছে স্থানীয় প্রশাসন। লটারিতে স্থানীয় কৃষক প্রতিনিধিসহ উপজেলা প্রশাসন কৃষি বিভাগের কর্মকর্তাসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা আব্দুল হান্নান বলেন, উপজেলার কৃষকদের কাছ থেকে দুই হাজার ৩৪ মেট্রিকটন বোরো ধান কেনা হবে। সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের জন্য এরই মধ্যে লাটারির মাধ্যমে কৃষক নির্বাচিত করা হয়েছে। প্রত্যেক কৃষক একটন করে ধান সরকারের ঘরে দিতে পারবেন। যা ২৬ টাকা কেজি দরে কেনা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাকিউল ইসলাম বলেন, কৃষক যেন তার কষ্টে উপার্যিত ধান সরসারি গুদামে দিতে পারে সে জন্য এলাকায় মাইকিং করে প্রত্যেক ইউনিয়ন ও পৌরসভার মেম্বার এবং কাউন্সিলরের মাধ্য কৃষি কার্ড সংগ্রহ করে সেগুলোকে গোপনীয়ভাবে কৃষি কার্ড বাছাই করা হয়। এরপর সেগুলো উন্মুক্ত লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়। ‘প্রকৃত কৃষক যেন সরকারি গুদামে ধান বিক্রি করতে পারেন, সেজন্য সব ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন।

উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলায় কৃষকের কাছ থেকে দুই হাজার ৩৪ মেট্রিকটন ধান কিনতে সরকার। চলতি মৌসুমে এ উপজেলায় ১০ হাজার ৩৭০ হেকটর জমিতে বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। এবার অবহাওয়া অনুকূলে থাকায় ১০ হাজার তিনশত হেক্টর জমিতে আবাদ হয়েছে।

সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা এবং সচ্ছতা নিশ্চিত করার জন্য কৃষকের কাছ থেকে কৃষি কার্ড জমা নিয়েছিল প্রশাসন। এরপর ওই কার্ডগুলো যাচাই বাছাই করা হয়। যার মধ্যে পৌরসভায় ১৩২৬টি কৃষি কার্ডের মধ্য থেকে ৩৩৪, রুকিন্দীপুর ইউনিয়নে ৭৩৩ এর মধ্যে ৩৫০, সোনামুখী ইউনিয়নে ১০১৮ এর মধ্যে ৩০০, তিলকপুর ইউনিয়নে ৬৪১ এর মধ্যে ৩৫০, গোপীনাথপুর ইউনিয়নে ৮৮৫ এর মধ্যে ৩৫০ এবং রাইকালী ইউনিয়ন থেকে ৮৮৭ এর মধ্যে ৩৫০ জন কৃষককে উন্মুক্ত লটারির মাধ্যমে নির্বাচিত করা হয়।

 

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com