ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আদালতে ভার্চুয়াল শুনানি শুরু

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৩৮ অপরাহ্ণ, মে ১১, ২০২০

সুপ্রিম কোর্টের হাইকোর্টসহ সারা দেশের অধস্তন আদালতে ভার্চুয়াল পদ্ধতিতে অনলাইনে মামলা শুনানি শুরু হয়েছে। গতকাল সোমবার সকাল থেকে ভার্চুয়াল পদ্ধতিতে শুনানি শুরু হয়। এ বিষয়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা ব্যারিস্টার মো. সাইফুর রহমান বলেন, আদালত নিয়মিত সময় অনুযায়ী চলবে। তবে যেসব মামলা শুনানি হবে সেগুলো কললিস্টে আসবে কি-না সেটা নিশ্চিত করবেন হাইকোর্টের বিচারকরা।

এর আগে গত রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন হাইকোর্টের তিনটি বেঞ্চ গঠন করে দিয়েছেন। সঙ্গে সঙ্গে আপিল বিভাগের চেম্বার আদালতের বেঞ্চ গঠন করা হয়েছে। এসব আদালতে শুধু জরুরি বিষয়াদি শুনানি হবে। অপরদিকে নিম্ন আদালতে শুধু জামিন শুনানির জন্য চালু রাখার ব্যবস্থা করা হয়েছে।

রোববার প্রধান বিচারপতির নেতৃত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফুলকোর্ট সভায় সিদ্ধান্ত নেওয়ার পর সন্ধ্যায় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

গত ২৬ এপ্রিল বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতে সাধারণ ছুটিতে আদালত বন্ধ রেখে ভার্চুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেওয়া হয়। গত ৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে মন্ত্রিসভার বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

৯ মে ভার্চুয়াল কোর্ট সম্পর্কিত অধ্যাদেশ জারি করা হয়। অধ্যাদেশে বলা হয়, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ বা ক্ষেত্রমতো হাইকোর্ট বিভাগ প্র্যাকটিস নির্দেশনা (বিশেষ বা সাধারণ) জারি করতে পারবেন।

 

 
Electronic Paper