ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনা আতঙ্ক

কুমিল্লা লকডাউন

কুমিল্লা প্রতিনিধি
🕐 ১২:৪৭ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২০

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবার কুমিল্লা জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। শুক্রবার দুপুরে কুমিল্লা জেলা প্রশাসক ও করোনা প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভাপতি মো. আবুল ফজল মীর স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়া হয়। বিজ্ঞপ্তিতে শুক্রবার থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত লকডাউন বলবৎ থাকবে বলে উল্লেখ করা হয়।

কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানান, শুক্রবার করোনা প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির এক সভা হয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণ ঝুঁকি মোকাবেলার কমিটির সভায় সিদ্ধান্তের আলোকে কুমিল্লা জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। যা শুক্রবার থেকে কার্যকর হবে এবং পরবর্তী সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত বহাল থাকবে।

তিনি আরও বলেন, শুক্রবার থেকে এ জেলায় জনসাধারণের প্রবেশ ও প্রস্থান নিষিদ্ধ করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জাতীয় ও আঞ্চলিক সড়ক-মহাসড়ক ও নৌ-পথে অন্য কোনো জেলা থেকে কেউ এ জেলায় প্রবেশ করতে কিংবা এ জেলা থেকে অন্য জেলায় যেতে পারবেন না। জেলার অভ্যন্তরে আন্তঃউপজেলায় যাতায়াতের ক্ষেত্রেও একই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

জেলা ও উপজেলার যেকোনো সীমানা দিয়ে যানবাহনের প্রবেশ ও প্রস্থান বন্ধ থাকবে। সকল ধরনের গণপরিবহন ও জনসমাগম বন্ধ থাকবে। তবে জরুরি পরিসেবা, চিকিৎসা সেবা, খাদ্যদ্রব্য সরবরাহ ও সংগ্রহ লকডাউনের আওতার বাইরে থাকবে। এসব আদেশ অমান্যকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, সবশেষ শুক্রবার (১০ এপ্রিল) পর্যন্ত দেশে করোনাভাইরাসে নতুন করে আরও ৯৪ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এতে দেশে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২৪ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও ছয়জন। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ জনে।

 

 
Electronic Paper