ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মৃত ব্যক্তির শরীর থেকে করোনা ছড়ায় না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

খোলা কাগজ ডেস্ক
🕐 ৭:৪৮ পূর্বাহ্ণ, এপ্রিল ০৩, ২০২০

মৃত ব্যক্তির শরীর থেকে করোনাভাইরাস ছড়ায় না বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের ওয়েবসাইটে করোনায় মৃতদের মরদেহ নিয়ে 'ইনফেকশন প্রিভেনশন এন্ড কন্ট্রোল ফর দ্য সেফ ম্যানেজমেন্ট অব অ্যা ডেড বডি ইন দ্য কন্টেক্সট অব কোভিড-১৯' শিরোনামে একটি লেখা প্রকাশ করেছে।

সেখানে বলা হয়, কোন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে তার শরীর থেকে ভাইরাস অন্য কারও দেহে ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। করোনাভাইরাস আক্রমণে মূলত শ্বাসযন্ত্র ক্ষতিগ্রস্থ হয়। তাই মৃত ব্যক্তির থেকে এই ভাইরাস অন্য কারও শরীরে ছড়ানের সম্ভাবনা নেই।

মৃতদেহের সংস্পর্শে থাকলে যক্ষ্মা, রক্তবাহিত কোনও ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে। কিন্তু করোনাভাইরাস রক্ত বা বায়ুবাহিত নয়। করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির থেকে অন্যের শরীরে সংক্রমণ ছড়িয়েছে, এমন নজির এখনও পর্যন্ত বিশ্বের কোথাও পাওয়া যায়নি।

এছাড়াও ওই লেখায় আরো বলা হয়েছে, করোনাভাইরাস ড্রপলেট, ফোমাইটস, ঘনিষ্ঠ সংস্পর্শ এবং মলের মাধ্যমে ছড়াতে পারে। কিন্তু এই ভাইরাস বায়ুবাহিত নয়। তবে এই ভাইরাসের গতিবিধি সম্পর্কে এখনও বিজ্ঞানীরা সম্পূর্ণ স্পষ্ট ধারণা পাননি। তাই নতুন কোনও তথ্য পাওয়ার আগে পর্যন্ত সবাইকে সতর্ক থাকতে হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 

 
Electronic Paper