হিসাববিজ্ঞানে ভালো করতে...

মামুন মোল্যা / ১:৩৫ অপরাহ্ণ, এপ্রিল ০২,২০২০

লেখা যাতে সুন্দর সাবলীল ভাষায় হয় সেদিকে খেয়াল রাখবে। প্রাসঙ্গিক কথাই তুলে ধরবে। প্রথম প্রশ্নের উত্তরে ইতিহাস লেখার কোনো দরকার নেই যা চেয়েছে সঠিকভাবে তা-ই উত্তরে আনবে। অংকের বেলায় ডিজিটগুলো ঘষামাজা, বারবার লেখা যাতে না হয় সেদিকে খেয়াল রাখবে

প্রিয় এইচএসসি পরীক্ষার্থীরা, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে তোমাদের পরীক্ষার পরিবর্তিত সময় সূচি এখনও দেয়া হয়নি। পরিস্থিতি স্বাভাবিক হলে নতুন রুটিন দেয়া হবে। এখন ঘরে বসে পরীক্ষার প্রস্তুতি নেবে। 

বাইরে ঘোরাঘুরি করবে না। সময় নষ্ট না করে এখন প্রতিদিন প্র্যাকটিস করবে। হিসানবিজ্ঞানের সৃজনশীল/নৈর্ব্যক্তিক প্রশ্নের প্রতিটা উত্তর যাতে প্রাসঙ্গিক ও যথাযথ হয় সেটি আমাদের নিশ্চিত করতে হবে। প্রতিটি অধ্যায়ের রিডিং ভালো করে বারবার পড়তে হবে।

এখন যে ধাঁচের প্রশ্ন হয় তাতে কোনো প্রশ্নই কম গুরুত্বপূর্ণ নয়। প্রায়োগিক সমস্যাগুলো অনুশীলনের কোনো বিকল্প নেই। সর্বোচ্চ নম্বরপ্রাপ্তির ক্ষেত্রে প্রশ্ন নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়,

ক-বিভাগের প্রশ্নগুলোর মধ্যে নির্বাচনের কোনো সুযোগ নেই। তাই এ দুটি প্রশ্নের জন্য সর্বোচ্চ প্রস্তুতি দরকার।

খ-বিভাগে প্রশ্নের মধ্যে কোনটির উত্তর তোমার ভালো এবং পরিষ্কার জানা আছে সেটি তুমি গুরুত্ব সহকারে বিবেচনা করবে এবং সেসব প্রশ্নের বা অংকের পরিধি বা হিসাব পরিষ্কার সংগ্রহ আছে সেগুলো ক্রমান্বয়ে উত্তর করে যাবে।

প্রশ্নের উত্তর লিখা এখন আগের চেয়ে অনেক কম এখন অংকের অংশই বেশি। তাই লেখা যাতে সুন্দর সাবলীল ভাষায় হয় সেদিকে খেয়াল রাখবে।

প্রাসঙ্গিক কথাই তুলে ধরবে। প্রথম প্রশ্নের উত্তরে ইতিহাস লেখার কোনো দরকার নেই যা চেয়েছে সঠিকভাবে তা-ই উত্তরে আনবে। অংকের বেলায় ডিজিটগুলো ঘষামাজা, বারবার লেখা (একটা সংখ্যার উপর বারবার) যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। কাটাকাটি করতে হলে একটানে কেটে স্পষ্ট করে অংকটা পাশে লিখবে।

অংকের ডিজিট ওভাররাইট যাতে না হয় সেদিকে খেয়াল রাখবে। বানানের ব্যাপারে অবশ্যই সচেতন হতে হবে। বানান অশুদ্ধ হলে পরীক্ষক বিরক্ত বোধ করেন এবং পরীক্ষকের মধ্যে শিক্ষার্থীকে আন্ডারএস্টিমেট করার মানসিকতা কাজ করে। আর একটি কথা তোমাদের মনে করিয়ে দিচ্ছি, গাণিতিক সমস্যা সমাধানের ক্ষেত্রে অবশ্যই অংকের বাইরে নোট দেয়ার ব্যবস্থা রাখবে যেমন বিনিয়োগের সুদ ক্যালকুলেশন করেছ তা নোটের মাধ্যমে অংকের বাইরে দেখিয়ে দাও এবং অংকের ভেতরে লিখ বিনিয়োগের সুদ (ঘ-১) এভাবে।

আজ আর না, তোমাদের সার্বিক সফলতা কামনায় এবং নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট রুটিনে যাতে তোমরা পরীক্ষা শেষ করতে পার সে প্রত্যাশায় এখানেই শেষ করছি।

নৈর্ব্যক্তিক নমুনা প্রশ্ন :
১. ১,০০,০০০ টাকার যন্ত্রপাতির ওপর ১০% অবচয় রাখা হলো। এর ফলে ব্যবসায়ের মুনাফার কী প্রভাব পড়বে?
ক. মুনাফা হ্রাস পাবে
খ. মুনাফা বৃদ্ধি পাবে
গ. মুনাফা সমান হবে
ঘ. মুনাফা অপরিবর্তিত থাকবে
২. ব্যক্তিবাচক হিসাবের ক্রেডিট জের দ্বারা কী নির্দেশ করে?
ক. সম্পদ খ. দেনা গ. পাওনা ঘ. আয়
নিচের অনুচ্ছেদটি পড় এবং ৩ প্রশ্নের উত্তর দাও :
মি. নিশীথ একজন দক্ষ পোশাক প্রস্তুতকারক। তিনি নগদে এবং ধারে লেনদেন করে থাকেন।
তিনি তার কারখানায় ব্যবহারের জন্য ২৫,০০০ টাকা মূল্যের যন্ত্রপাতি ধারে ক্রয় করলেন। অফিসের জন্য ৩৫,০০০ টাকা দিয়ে একটি কম্পিউটার কিনলেন।
৩. কারখানায় ব্যবহারের জন্য ধারে যন্ত্রপাতি ক্রয় লেনদেনটি লিপিবদ্ধ করতে হবে-
ক. ক্রয় বইয়ে খ. জাবেদা বইয়ে
গ. প্রকৃত জাবেদায় ঘ. প্রদেয় বিল বইয়ে
উত্তর : ১.ক, ২.খ, ৩.গ।

মামুন মোল্যা, প্রভাষক
একেএম রহমত উল্লাহ কলেজ, ঢাকা।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com