করোনার নতুন উপসর্গ চোখ লাল হওয়া

খোলা কাগজ ডেস্ক / ১০:৫৪ পূর্বাহ্ণ, মার্চ ২৬,২০২০

জ্বর,সর্দি-কাশিকে করোনা ভাইরাসের উপসর্গ হিসেবে এতদিন জেনে আসলেও এর সঙ্গে নতুন আরেক উপসর্গ যোগ হয়েছে। এবার এগুলোর সঙ্গে চোখ লাল হয়ে যাওয়াও করোনা ভাইরাসের লক্ষণ বলে দাবি করেছেন ওয়াশিংটনের লাইফ কেয়ার সেন্টারের নার্স চেলসি আর্নেস্ট। তিবি দাবি করেছেন, লাল চোখ হলো কোভিড-১৯ রয়েছে এমন রোগীদের অতি গুরুত্বপূর্ণ ‘একক’লক্ষণ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে তিনি ব্যাখ্যা করে বলেন, এটা চোখে অ্যালার্জি রয়েছে অনেকটা তাদের মতো। চোখের সাদা অংশ লাল নয়। চোখের লাল ছায়া চোখের বাইরের দিকে প্রকাশ পায়।

বিশেষজ্ঞরা সম্প্রতি কনজেক্টিভাইটিস বা চোখ উঠার মতো এই লক্ষণ করোনাভাইরাসে আক্রান্ত প্রায় ১-৩ শতাংশ লোকের মধ্যে দেখা দেয় প্রকাশ করার পরপরই, আর্নেস্ট এ সতর্কতা জানিয়েছেন।

দ্য আমেরিকান একাডেমি অব অপথ্যালমোলজি বলছে- আপনি যদি লাল চোখের কাউকে দেখেন তাহলে আতঙ্কিত হবেন না। কেননা এর অর্থ এই নয় যে ওই ব্যক্তি করোনভাইরাসে আক্রান্ত। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, করোনভাইরাসযুক্ত প্রায় ১ থেকে ৩ শতাংশ রোগীর চোখ লাল হওয়ার উপসর্গ দেখা দেয়। সংক্রামিত ব্যক্তির চোখের তরল স্পর্শ করে বা তরল বহনকারী বস্তুগুলো থেকে ভাইরাস ছড়িয়ে পড়ে।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com