শাবিপ্রবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

শাবিপ্রবি প্রতিনিধি / ৩:২৫ অপরাহ্ণ, মার্চ ১৬,২০২০

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে ধারাবাহিক ফল বিপর্যয়ের ঘটনায় ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভ করছেন বিভাগের শিক্ষার্থীরা। একইসঙ্গে তিন দফা দাবিতে সম্প্রতি প্রকাশিত ফলাফল পুনঃমূল্যায়ন করার দাবিও জানান শিক্ষার্থীরা।

সোমবার (১৬ মার্চ) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-ডি এর সামনে অবস্থান নিয়ে এ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

এর আগে রোববার (১৫ মার্চ) বিভাগীয় প্রধান অধ্যাপক ড. লায়লা আশরাফুনের কাছে বিভাগের ১৮০ জন শিক্ষার্থীর স্বাক্ষর সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করা হয়। এতে আগামী দুই কার্যদিবসের মধ্যে লিখিতভাবে বিভাগের পক্ষ থেকে সিদ্ধান্ত জানানোর জন্য সময় বেধে দেন শিক্ষার্থীরা।

প্রতি ব্যাচে প্রতিনিয়ত ফলাফল বিপর্যয়ের কারণে কর্মজীবনে মূল্যায়ন না পাওয়ার আশঙ্কা প্রকাশ করে এ স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।

দাবি তিনটি হলো- বিভাগের সার্বিক ফলাফল কেন খারাপ তার তদন্ত করা, সম্প্রতি প্রকাশিত সকল শিক্ষাবর্ষের ফলাফল পুনঃমূল্যায়ন করে নতুনরূপে প্রকাশ ও দীর্ঘদিন ধরে অকার্যকর থাকা সমাজবিজ্ঞান সমিতিকে কার্যকর করা।

লিখিত এ স্মারকলিপিতে শিক্ষার্থীরা উল্লেখ করেন, সমাজবিজ্ঞান বিভাগে ধারাবাহিকভাবে এ ফল বিপর্যয় চলমান রয়েছে যা খুবই হতাশাজনক ও অনাকাঙ্ক্ষিত। এ ফলাফল দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের তুলনায় খুবই নগণ্য।

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. লায়লা আশরাফুন বলেন, বিভাগের শিক্ষকদের সঙ্গে বৈঠক করে এ নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

ফল বিপর্যয়ের বিষয়ে তিনি বলেন, শিক্ষকরা কে কত মার্কিং করবে তা তো আমি বলে দিতে পারি না।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com