ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাকৃবিতে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু শুক্রবার

বাকৃবি প্রতিনিধি
🕐 ৩:২৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন এন্ড রিসার্চের (বিএসভিইআর) তিন দিনব্যাপী ২৬ তম বার্ষিক আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু হচ্ছে আগামী ২৮ ফেব্রুয়ারি।

সম্মেলনটির এবারের মূল প্রতিপাদ্য বিষয় ‘ভেটেরিনারি শিক্ষায় উদ্যোক্তা তৈরিতে উদ্বুদ্ধকরণ’। সম্মেলনে মালেয়শিয়া, জাপান, অস্ট্রেলিয়া ও ভারত থেকে মোট ৬জন বিদেশি গবেষক অংশগ্রহণ করবেন।

বুধবার সকাল ১০ টায় বিশ^বিদ্যালয়ের মেডিসিন সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন বিএসভিইআরয়ের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আবদুল আলীম।

তিনি আরও বলেন, সম্মেলনে ৭০ টি মৌখিক নিবন্ধ এবং ৭৯ টি পোস্টার উপস্থাপন করবেন ভেটেরিনারিয়ান শিক্ষক, ফিল্ড ভেটেরিনারিয়ান, প্রাণিসম্পদ বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন মালয়েশিয়ার ক্যালেনটন বিশ^বিদ্যালয়ের ডিন অধ্যাপক ড. আযম খান বিন গরিমন খান। সম্মেলনে জাপান ও ভারত থেকে আমন্ত্রিত বিজ্ঞানীরা ‘রোগ নির্ণয়ের সর্বাধুনিক গবেষণা ও প্রযুক্তি’ বিষয়ে ২টি নিবন্ধ উপস্থাপন করবেন। এছাড়াও সম্মেলনে ‘পোল্ট্রি প্রোডাক্ট নিরাপদ ও সহজলভ্য করার ক্ষেত্রে প্রাইভেট সেক্টরের ভূমিকা’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপিত হবে।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অস্ট্্েরলিয়ার চার্লস স্টুর্ট বিশ^বিদ্যালয়ের এনিম্যাল ফিজিওলজি ও নিউট্রিশনের অধ্যাপক ড. বিং ওয়াংকে ‘এ্যানুয়াল লেকচার অ্যাওয়ার্ড’ এবং বাকৃবির মেডিসিন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. মো. আবদুর রহমানকে ‘আজীবন সম্মাননা’ প্রদান করা হবে।
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিএসভিইআরের সভাপতি অধ্যাপক ড. এ.এস. মাহফুজুল বারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

 

 
Electronic Paper