ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সালমানের সঙ্গে তুলনা চলে না

বিনোদন ডেস্ক
🕐 ৩:২০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০

ঢাকাই চলচ্চিত্রের অমর নায়ক সালমান শাহ’র আবির্ভাব এক ধ্রুবতারার মতো। সালমানের আগমনটা ছিল অনেকটা- এলাম, দেখলাম আর জয় করলাম। মাত্র চার বছরের চলচ্চিত্র ক্যারিয়ারে যে কোনও চরিত্রে দারুণ অভিনয়শৈলী দেখিয়েছেন সালমান। তার অভিনয়গুণে স্থান করে নেন অগণিত দর্শক হৃদয়।

অভিনয় করেছেন ২৭টি সিনেমায়। যার প্রায় প্রতিটি ছবি সুপারহিট। দর্শক হুমড়ি খেয়ে পড়ত প্রেক্ষাগৃহে। মৌসুমীর সঙ্গে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমায় অভিনয় করে চলচ্চিত্রে হাতেখড়ি সালমানের। তবে তার বেশিরভাগ ছবির নায়িকা ছিলেন চিত্রনায়িকা শাবনূর। সালমান আজ নেই। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর এই অভিনেতার রহস্যজনক মৃত্যু হয়।

সালমান শাহ’র স্মৃতি নিয়ে কথা বলতেই কণ্ঠ ভারী হয়ে আসে তার নায়িকা শাবনূরের। স্মৃতিকাতর হয়ে পড়েন। শাবনূর বলেন, অভিনয় জীবনে অনেকে ছিলেন সহশিল্পী। কিন্তু কেউ কেউ ছিলেন সহশিল্পীর চেয়ে বেশি কিছু। সালমান শাহ তাদেরই একজন। যে শুধু সহশিল্পী নন, ছিলেন বন্ধু, সুহৃদ ও পরামর্শকসহ অনেক কিছু।

নিজের অভিনয় জীবনের শুরুর গল্পটা সামনে এনে ঢাকাই সিনেমার একসময়কার নাম্বার ওয়ান এই নায়িকা বলেন, অল্প বয়সে আমার চলচ্চিত্রে অভিনয় শুরু হয়েছিল। পরিচালক যেভাবে দিকনির্দেশনা দিয়েছেন, সেভাবেই কাজ করে গেছি। কাজ ভালো বা মন্দ কেমন হচ্ছে তা স্পষ্ট করে বলার মতো কাউকে পাশে পাইনি।

সালমান চোখ খুলে দিয়েছেন জানিয়ে শাবনূর বলেন, সালমানের সঙ্গে জুটি হয়ে কাজ শুরু করার পর থেকে ভালো-মন্দের বিষয়টি স্পষ্ট হয়েছে। একে অন্যের অভিনয় নিয়ে যেমন সমালোচনা করতাম, তেমনি অভিনয়ে নিজেকে ভেঙে আরও কতভাবে উপস্থাপন করা যায়, তা নিয়ে পরিকল্পনা করতাম আমরা। এভাবেই মাত্র চার বছরে আমরা ১৪টি ছবিতে জুটি হয়েছি। কিন্তু স্বপ্নেও ভাবিনি এ জুটির ভাঙন ধরবে, একজন আরেকজনকে ছেড়ে পাড়ি দেবে না ফেরার দেশে। সালমানের এই চলে যাওয়া তাই কোনোভাবেই মেনে নেওয়া যায় না। কারণ তার আরও বহু কিছু দেওয়ার ছিল- যোগ করেন শাবনূর।

তিনি বলেন, সালমানকে নিয়ে কারও সঙ্গে এখন তুলনা চলে না। তেমন শাকিব খানও তার জায়গায় সফল। তাকেও কার সঙ্গে তুলনা করলে হবে না। দুজনই আমাদের চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক। সালমান শাহ’র সময়ে সালমান শাহ শাকিবের সময়ে শাকিব।

 
Electronic Paper