ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যে লক্ষণে বুঝবেন করোনাভাইরাস নাকি ফ্লু

ডেস্ক রিপোর্ট
🕐 ২:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২০

করোনাভাইরাস নিয়ে তোলপাড় পুরো বিশ্ব। শুরুটা চীনে হলেও করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে ভারত, থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, নেপাল, মালয়েশিয়াতেও। সংক্রমণ ছড়িয়েছে ফ্রান্স, অস্ট্রেলিয়া এবং আমেরিকাতেও। কিন্তু করোনাভাইরাসে যে আক্রান্ত আপনি, তা বুঝবেন কী করে। প্রাথমিকভাবে করোনাভাইরাসের প্রায় সব লক্ষণই সাধারণ সর্দি-কাশি ও জ্বরের মতো।

করোনাভাইরাসে সাধারণ লক্ষণ
১. জ্বর
২. শুকনো কাশি
৩. নিশ্বাস নিতে কষ্ট
৪. পেশিতে যন্ত্রণা
৫. ক্লান্তি

কম সাধারণ করোনাভাইরাস লক্ষণ
১. বুকে কফ জমে যাওয়া
২. মাথা ব্যথা
৩. হেমোটাইসিস
৪. ডায়রিয়া

যে লক্ষণগুলি থাকলে বুঝবেন সাধারণ সর্দি-কাশি
১. সর্দি
২. গলায় ব্যথা

যেহেতু করোনাভাইরাস লোয়ার রেসপিরেটরি ট্র্যাক্টে আক্রমণ করে তাই এই ভাইরাসে আক্রান্ত রোগীর শুকনো কাশি, নিঃশ্বাস নিতে কষ্ট, নিউমোনিয়া দেখা দিতে পারে। কিন্তু কোনোভাবেই গলায় ব্যথা থাকবে না।

ফ্লু এবং ঠান্ডা লাগার মধ্যে পার্থক্য:

সাধারণ ঠান্ডা লাগে, গলা খুসখুসে পাশাপাশি নাক দিয়ে পানি পড়া এবং কাশির মতো লক্ষণ দেখা দেবে। সঙ্গে হতে পারে মাথা ব্যথা ও সামান্য জ্বর। বেশ কয়েকদিন ভোগায় রোগীদের।

অন্যদিকে ফ্লু হলে মাথা ও গা-হাত-পায়ে ব্যাথা, শুকনো কাশি, গলা ব্যথা ও প্রচণ্ড জ্বর। জ্বর কখনও কখনও ১০৫ ডিগ্রি ফ্যারেনহাইটও ছাড়াতে পারে। কাঁপুনি দিয়ে জ্বর আসে।

সাধারণ ঠান্ডা লেগে জ্বর হলে দু-তিন দিনের মধ্যেই তা কমে যায়। এক সপ্তাহের মধ্যে রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে যান। অন্যদিকে ফ্লু হলে জ্বর কমতেই অন্তত এক সপ্তাহ সময় লেগে যায়। সম্পূর্ণ সুস্থ হতে অনেক সময় লাগে।

 
Electronic Paper