ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মুজিববর্ষে উদ্বোধন হবে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১০:৫৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০

ক্রিকেটে এখন পর্যন্ত গ্যালারিতে সর্বোচ্চ দর্শক পেয়েছে ৯৩ হাজার ১৩ জন। ২০১৫ বিশ্বকাপ ফাইনাল ম্যাচে এ রেকর্ডসংখ্যক দর্শক হয়েছিল। অর্থাৎ দর্শকের সংখ্যা লাখ ছাড়ায়নি কখনও। তা হওয়ার কথাও নয়। কারণ সেই ধারণক্ষমতার কোনো স্টেডিয়াম তৈরি হয়নি তখনও। তবে এবার সে রেকর্ড ভঙ্গ হতে যাচ্ছে। আর তা হতে পারে চলতি বছরের মার্চ মাসেই।

 

কারণ ইতিমধ্যে এক লাখ ১০ হাজার আসনের স্টেডিয়াম নির্মাণের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

ভারতের গুজরাটে নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি দর্শক ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়াম। স্টেডিয়ামটি দেশটির প্রথম ডেপুটি প্রধানমন্ত্রী সরদার প্যাটেলের নামে রাখা হয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) জানিয়েছে, সবকিছু ঠিকমতো চললে চলতি বছরের মার্চেই স্টেডিয়ামটি উদ্বোধন করা হবে।

আর জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্রিকেট ম্যাচ দিয়েই স্টেডিয়ামটিতে প্রথম বল গড়াবে বলে ধারণা করা হচ্ছে। সেই ম্যাচটি দিয়ে বিশ্বের সবচেয়ে বেশি দর্শক ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামের অভিষেক ঘটাতে আগ্রহী বিসিসিআই।

এ বিষয়ে বিসিবি সূত্র জানিয়েছিল, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যে দুটি প্রীতি ম্যাচের আয়োজন করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই দুটি ম্যাচের একটি আয়োজনের ইচ্ছে প্রকাশ করেছে বিসিসিআই।

বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ৭০৬ কোটি রুপি খরচ করে সরদার প্যাটেল স্টেডিয়ামটি বানানো হয়েছে, যার আসন সংখ্যা এক লাখ ১০ হাজার। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে (এমসিজি) ছাড়িয়ে গেল এটি।

স্টেডিয়ামটি ৬৩ একর জমির ওপর নির্মিত। এতে ৭৬টি কর্পোরেট বক্স থাকছে। চারটি ড্রেসিংরুম, একটি ক্লাব হাউস, একটি অলিম্পিক সাইজ সুইমিংপুল রয়েছে এতে। ৩ হাজার গাড়ি ও ১০ হাজার মোটরসাইকেল রাখার ব্যবস্থা থাকবে সেখানে।

স্টেডিয়ামটির চমৎকার যে বিষয় রয়েছে তা হলো– এতে কোনো স্তম্ভ থাকবে না। ফলে খেলা দেখতে দর্শকের কোনো অসুবিধা হবে না।

 
Electronic Paper