ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মাধ্যমিক স্তরে ক্যাবিনেট নির্বাচন কাল

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:২৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০

শৈশব থেকে গণতন্ত্র চর্চা, অন্যমতের প্রতি সহিষ্ণুতা ও শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কাজে শিক্ষার্থীদের যুক্ত করতে মাধ্যমিক স্তরের স্কুলগুলোতে হচ্ছে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। আগামীকাল শনিবার সকাল নয়টা থেকে দুপুর দুইটা পর্যন্ত দেশের ২২ হাজার ৯২৬টি প্রতিষ্ঠানে এ নির্বাচন হবে। এ বিষয়ে গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে নানা তথ্য তুলে ধরেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

তিনি বলেন, ষষ্ঠ থেকে দশম শ্রেণির সব শিক্ষার্থীই এ নির্বাচনের ভোটার। ভোটার যে কোনো শিক্ষার্থীই প্রার্থী হতে পারবেন। ভোটারদের প্রত্যক্ষ ভোটে পাঁচটি শ্রেণি থেকে পাঁচজন এবং পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত যেকোনো তিনটি শ্রেণি থেকে একজন করে তিনজনকে নিয়ে মোট আট সদস্যের কেবিনেট এক বছরের জন্য গঠিত হবে। প্রার্থী তালিকা ও নির্বাচনের ফলাফল দেওয়া হবে অনলাইনে। প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি ও সর্বোচ্চ তিনটি শ্রেণিতে দুইটি করে মোট আটটি ভোট দিতে পারবে। নির্বাচনে কোনো প্রতীক ব্যবহার করা যাবে না।

নির্বাচন কমিশনার, প্রিজাইডিং কর্মকর্তা, পোলিং অফিসারসহ শৃঙ্খলা রক্ষার দায়িত্বও শিক্ষার্থীদের ওপর। শিক্ষক, পরিচালনা পর্ষদ এবং অভিভাবকরা শিক্ষার্থীদের সহযোগিতা করবেন। নির্বাচন অনুষ্ঠানের পরবর্তী সাত দিনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে মন্ত্রিসভার প্রথম বৈঠক হবে। বৈঠকে কেবিনেট প্রধান নিজেদের মধ্যে কর্মবণ্টন, সহযোগী সদস্য মনোনয়ন এবং সারা বছরের কর্মপরিকল্পনা করবে। মাসে একটি কেবিনেট সভা ও প্রতি ছয় মাস পর সব শিক্ষার্থীর উপস্থিতিতে সাধারণ সভা হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, নির্বাচিত প্রতিনিধিরা উক্ত সভায় তাদের কাজের জন্য একক ও যৌথভাবে দায়ী থাকবে। দায়িত্ব পালনে ব্যর্থ হলে পদত্যাগ করতে হবে এবং পরবর্তী অধিক ভোটপ্রাপ্ত সদস্যকে ক্যাবিনেটে যুক্ত করা হবে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, মাধ্যমিক স্তরের এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ১৬ হাজার ৩৮৪ মাধ্যমিক বিদ্যালয় এবং ছয় হাজার ৫৪২টি দাখিল মাদ্রাসা। এক লাখ ৮৩ হাজার ৪০৮টি পদে নির্বাচনে এক কোটি ১৫ লাখ ৫৩ হাজার ৯১৬ শিক্ষার্থী ভোট দেবে।

সচিব বলেন, কেবিনেটের কর্মপরিধিতে থাকবে- পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া, সংস্কৃতি, সহপাঠ কার্যক্রম, পানিসম্পদ, বৃক্ষরোপণ, বাগান তৈরি, দিবস পালন, অভ্যর্থনা-আপ্যায়ন এবং আইসিটি। ২০১০ সাল থেকে প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট গঠন করা হলেও মাধ্যমিক স্তরে এর কার্যক্রম শুরু হয় ২০১৫ সাল থেকে।

 
Electronic Paper