ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মসজিদে ঘুমানো কি শরীয়তে অনুমোদিত?

খোলা কাগজ ডেস্ক
🕐 ৯:১২ পূর্বাহ্ণ, নভেম্বর ১২, ২০২০

জবাব দিয়েছেন শেখ আবু সালেহ, ইসলামিক স্কলার, যুক্তরাষ্ট্র।
প্রশ্ন : জানতে চাচ্ছি, মসজিদে ঘুমানোর ব্যাপারে শরীয়তে অনুমোদন আছে কি-না। ধর্মপ্রচারের কার্যক্রমে অংশগ্রহণে বিভিন্ন স্থানে যাওয়ার ফলে অনেককে দেখেছি এবং আমি নিজেও এমনটা করেছি। কিন্তু অনেকেই এই কাজটি পছন্দ করেন না এবং তারা এটির বিরোধিতা করেন। এ সম্পর্কে কিছু বলবেন?

উত্তর : আপনি যদি কোনো মসজিদে যান, তবে সেখানে যতক্ষণ ইচ্ছা অবস্থান করতে পারেন। আপনাকে শুধু এমন কথা ও কাজ থেকে বিরত থাকতে হবে, যা মসজিদে নিষিদ্ধ। সেখানে আপনি হয়তো কিছু সময় অবস্থান করবেন। তখন ফরজ নামাজের সময় হলে সেই নামাজ আদায় করবেন এবং পাশাপাশি কিছু নফল নামাজ হয়তো আদায় করবেন। তাছাড়া মসজিদে বসে কোরআন থেকে তেলাওয়াত ও অধ্যয়নও করতে পারেন। এরপর আপনার ইচ্ছা হবে কিছু সময়ের জন্য বিশ্রাম করার।

মসজিদে ঘুমানোর ব্যাপারে শরীয়তে কোনো নিষেধাজ্ঞা নেই। প্রকৃতপক্ষে এর অনুমতি রয়েছে এবং কখনো কখনো তার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। রাসূল (সা.) আমাদের জন্য ইতিকাফ তথা মসজিদে একটি নির্দিষ্ট সময় অবস্থান নিয়ে ইবাদতের জন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। সাধারণত কয়েক দিন মসজিদে অবস্থানের মাধ্যমে ইতিকাফ করা হয়। বিশেষ করে রমজানের শেষ দশদিন ইতিকাফ করার জন্য রাসুল (সা.) মুসলমানদের অনুপ্রাণিত করেছেন।

এ ইতিকাফে মসজিদে অবস্থানের সময়কালীন দৈনন্দিন জীবনের যাবতীয় কাজ থেকে সম্পূর্ণভাবে মুক্ত হয়ে একান্তে আল্লাহর ইবাদতে ইতিকাফকারী আত্মনিয়োগ করে। এ সময় ইতিকাফকারীকে একটানা মসজিদেই অবস্থান করতে হয়। সুতরাং, তার ঘুমের প্রয়োজন হলে তাকে তখন মসজিদেই ঘুমাতে হবে এবং এক্ষেত্রে শরীয়তের নির্দেশনাও এরূপ।

তবে এখানে বলে রাখা প্রয়োজন, মসজিদ যেহেতু ইবাদতের স্থান, অকারণে এখানে শোয়া বা ঘুমানোর ক্ষেত্রে আলেমরা নিরুৎসাহ প্রদান করে থাকেন। কোনো কারণ ছাড়াই মসজিদে এসে শুয়ে পড়ার থেকে আমাদের বিরত থাকা উচিত।

 
Electronic Paper