ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শুধু পরীক্ষায় ভালো ফলই মুখ্য নয়

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২০

একজন শিক্ষার্থীর জন্য শুধু পরীক্ষায় ভালো ফলাফলটাই মুখ্য নয়। পরীক্ষার পাশাপাশি অন্যান্য কাজেও শিক্ষার্থীদের দক্ষতা দেখাতে হবে-মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি বলেন, ভালো ফলাফলের পাশাপাশি নিজেকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য পড়ালেখার পাশাপাশি খেলাধুলা, সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডসহ পাঠক্রম বহির্ভূত কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে।

শুক্রবার মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২০ এ প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, একটি শিক্ষাপ্রতিষ্ঠান কতটা ভালো তা নির্ধারিত হয় সেই স্কুলের পরীক্ষার ফলাফলের ওপর। ফলাফলের পাশাপাশি একটি প্রতিষ্ঠান কত জন ভালো মানুষ ও যোগ্য নাগরিক গড়ে তুলতে পারছে সেটাও গুরুত্বপূর্ণ মাপকাঠি হওয়া উচিত। ছাত্রছাত্রীদের যেকোনো অপসংস্কৃতির প্রভাব থেকে রক্ষা করতে হবে। অপসংস্কৃতির কারণে দেশের কৃষ্টি ও সংস্কৃতি হুমকির মুখে পড়ে।

এজন্য শিক্ষার্থীদের অপসংস্কৃতির হাত থেকে রক্ষা করতে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও সচেতন হতে হবে। আমাদের এমন কোনো আচরণ করা যাবে না, যাতে বিশে^র কাছে আমাদের সম্মান ও মর্যাদা ক্ষুণ্ন হয়।

প্রতিমন্ত্রী বলেন, বই মানুষের জ্ঞানের ভাণ্ডারকে সমৃদ্ধ করে। বই পড়ার মাধ্যমে যে জ্ঞান অর্জিত হয়, তা বাস্তব জীবনে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে। তাই শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য জ্ঞানভিত্তিক বই পড়ার অভ্যাস গড়তে হবে। প্রতিমন্ত্রী বলেন, আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে যাতে তারা দেশকে সঠিকভাবে নেতৃত্ব প্রদান করতে পারে। আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ রাষ্ট্র গড়ে তোলা।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আলী নকী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

 
Electronic Paper