বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু, বৃহত্তর জুমার নামাজ আজ

নিজস্ব প্রতিবেদক / ৯:৪৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৭,২০২০

আল্লাহু আকবর ধ্বনিতে মুখর টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা ময়দান। বাদ ফজর ভারতের মাওলানা চেরাগ আলীর আম-বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে দাওয়াতে তাবলিগের ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানের উপস্থিতিতে চলেছে ইমান ও আখলাকের উপর বয়ান। রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমা।

মঙ্গলবার থেকেই ইজতেমায় অংশ মুসল্লিরা ইজতেমাস্থলে আসতে শুরু করেছেন। আজ আনুষ্ঠানিকভাবে ইজতেমা শুরু হলেও বুধবার থেকেই শুরু হয়েছে বিশেষ বয়ান। মুসল্লিরাও ওইদিন থেকে আসতে শুরু করেছেন কহর দরিয়ার তীরে। বৃহস্পতিবার ছিল টুপি পরা মানুষের ময়দানমুখী স্রোত। দ্বিতীয় পর্বের ইজতেমারও প্রথম দিন শুক্রবার হওয়ায় কয়েক লক্ষ মুসল্লি নিয়ে বৃহৎ জুমার নামাজ আদায় করা হবে।

দ্বিতীয় পর্বের ইজতেমার সমন্বয়ক হাজী মুনির হোসেন জানান, এ পর্বের ইজতেমায় রেকর্ডসংখ্যক দেশি-বিদেশি মুসল্লি অংশ নেবেন।

বাংলাদেশে তাবলিগ জামাতের প্রধান মারকাজ কাকরাইলের মুরব্বি হাফেজ মাওলানা যুবায়ের আহমদের অনুসারীদের অংশগ্রহণে টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষে গত রোববার এই আখেরি মোনাজাতে অংশ নেন লাখো মানুষ। মাওলানা যুবায়ের নিজেই মোনাজাত পরিচালনা করেন। গত বছরও প্রথম পর্বে মোনাজাত পরিচালনা করেন তিনি।

পরে এ পর্বের কার্যক্রম চালানোর জন্য দিল্লির মাওলানা সাদ কান্ধলভির অনুসারীদের ময়দানের দায়িত্বও বুঝিয়ে দেওয়া হয়েছে। এরইমধ্যে তুরাগ পাড়ে জড়ো হতে শুরু করেছেন তাবলীগ জামাতের অনুসারীরা।

৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের সমন্বয়ক হাজী মুনির হোসেন আরও জানান, মঙ্গলবার থেকে অনেক মুসল্লি ইজতেমা ময়দানে চলে আসায় বৃস্পতিবার বাদ ফজর থেকে মুসল্লিদের উদ্দেশ্যে প্রাক বয়ান চলতে থাকে। বাদ ফজর প্রাক বয়ান করেন ভারতের মাওলানা মুফতি শেহজাত, বয়ানের অনুবাদ করেন বাংলাদেশের কাকরাইল মসজিদের ইমাম মুফতি আজিম উদ্দিন, বাদ জোহর বয়ান পেশ করেন ভূপাল মুরব্বি ইকবাল হাফিজ। বয়ানের তরজমা করেন, কাকরাইলের শীর্ষ মুরব্বি মাওলানা মনির ইউছুফ, বাদ আসর বয়ান করেন বাংলাদেশের মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলাম, বাদ মাগরিব মূল আমবয়ান করেন ভারতের মাওলানা শামীম তার বয়ান বাংলায় তরজমা করেন মাওলানা জিয়া বিন কাসেম।

দিল্লির মাওলানা সাদ কান্ধলভির অনুসারীদের অংশগ্রহণে ১৭-১৯ জানুয়ারি দ্বিতীয় পর্বের ইজতেমার মধ্য দিয়ে শেষ হবে তাবলিগ জামাতের এই বার্ষিক বিশ্ব সম্মিলন।

বিশ্ব তাবলিগ জামাতের আমির ভারতের মাওলানা জোবায়েরুল হাসানের মৃত্যুর পর থেকে ইজতেমার মোনাজাত পরিচালনা করছিলেন দেশটির আরেক শীর্ষস্থানীয় আলেম মাওলানা সাদ কান্ধলভি। কিন্তু তাকে নিয়ে সৃষ্টি হওয়া বিতর্ককে ঘিরে গত বছর থেকে আলাদভাবে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে।

আলমি শুরার সাথীদের ইজতেমার জিম্মাদার প্রকৌশলী মাহফুজুর রহমান জানান, গত ১০-১২ জানুয়ারি আলমি শুরার সাথীদের বিশ্ব ইজতেমা সম্পন্ন হয়েছে। ২০২১ সালের জন্য শুধু আলমি শুরার সাথীরাই দুই পর্বে আয়োজন করবে বিশ্ব ইজতেমা। প্রথম পর্ব হবে ৮, ৯ ও ১০ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১৫, ১৬ ও ১৭ জানুয়ারি।

মুসল্লিদের ঢল সামলাতে পুলিশের সঙ্গে কাজ করছে ট্রাফিক বিভাগের সদস্যরাও। যানজট এড়াতে ট্রাফিক সদস্যরা ছিল বেশ তৎপর। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সার্বিক কার্যক্রম ৮টি কন্ট্রোল রুম থেকে মনিটরিংয়ের করা হয়। এ ছাড়া ১৫টি তোরণ, পুলিশ ও র‌্যাবের জন্য ২৫টি ওয়াচ টাওয়ারে পর্যবেক্ষণ ছিল লক্ষণীয়। তাছাড়া ইজতেমা মাঠের চারপাশে অসংখ্য সিসিটিভি ক্যামেরায় পুরো ইজতেমা মনিটরিং করা হয়। শুধু তাই নয়, আখেরি মোনাজাত শেষ হওয়ার পর মুসল্লিরা যাতে সহজে ইজতেমার স্থান ত্যাগ করে নিজস্ব গন্তব্যে পৌঁছতে পারেন এ জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ব্যাপক তৎপর থাকতে দেখা যায়।

আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্বে থাকা কর্মকর্তারা লাখো মানুষের নিরাপত্তায় কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়া প্রথম পর্বের ইজতেমা শেষ হওয়ায় তারাও সন্তোষ প্রকাশ করেছেন। আগামী পর্বেও তাদের এক নিষ্ঠায় ইজতেমার কার্যক্রম শেষ করতে পারবেন এমন প্রত্যাশাও ব্যক্ত করেন তারা।

এর আগে প্রথম প্রর্বের আখেরি মোনাজাতে লাখ লাখ মুসল্লির কণ্ঠে ‘আমিন, আমিন’ ধ্বনিতে মুখরিত কহর দরিয়াখ্যাত টঙ্গীর তুরাগ তীর। মহান সৃষ্টিকর্তার কাছে ইহকালে শান্তি, পরকালে মাগফিরাত এবং বিগত দিনের সব পাপের ক্ষমা ও রহমত চেয়ে অশ্রুজলে বুক ভাসিয়েছেন মুসল্লিরা। গত রোববার বেলা ১১টা ১০ মিনিট থেকে ১১টা ৪৫ মিনিট পর্যন্ত চলা আখেরি মোনাজাতে স্মরণকালের রেকর্ডসংখ্যক লাখ লাখ মুসল্লি অংশগ্রহণ করেন। ঘনকুয়াশা, ঠাণ্ডা বাতাস, কনকনে শীতের মাঝেই মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশে তাবলিগের প্রধান মারকাজ কাকরাইলের মুরব্বি হাফেজ মাওলানা জোবায়ের আহমদ।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com