আলোকিত হোক বাংলাদেশ

ইমাম হোসেন / ৮:০০ অপরাহ্ণ, জানুয়ারি ১৪,২০২০

মহাকালের গর্ভে হারিয়ে গেল আরও একটি বছর। এইভাবে বছর যায় বছর আসে। বছরের শুরুতে আমাদের জাতীয় জীবন ও ব্যক্তি জীবনে নানা ধরনের হিসাব-নিকাশ শুরু হয়। প্রাপ্তি আর প্রত্যাশার ব্যারোমিটার আকাশ পাতাল হয়ে থাকে। তারপরও মানুষ স্বপ্ন নিয়ে বেঁচে থাকে। ২০২০ সালকে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও বরণ করে নিয়েছে জাঁকজমকভাবে।

২০১৯ সালের অপ্রাপ্তি ও হতাশার গ্লানি মুছে নতুন বছর নতুন আলোয় উদ্ভাসিত করতে সরকারি বেসরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোকে একযোগে কাজ করতে হবে। বিশেষ করে বাংলাদেশের তরুণ প্রজন্মকে আলোর পথ দেখাতে হবে। মরণ ঘাতক ইয়াবা, ফেনসিডিল, হেরোইন, মদ, গাঁজা, যেখানে হাত বাড়ালেই পাওয়া যায় সে রাস্তা বন্ধ করে দেওয়া জরুরি। অন্যথায় প্রজন্ম অন্ধকারে নিমজ্জিত হবে।

ব্রিটিশদের তৈরি করা কেরানি তৈরি শিক্ষা থেকে বেরিয়ে কারিগরি শিক্ষায় মনোযোগী হওয়া জরুরি। আমাদের যুবসমাজ হাতের কাজ না শেখার কারণে বিদেশে গিয়ে অত্যন্ত নিম্নমানের কাজ করতে হয়।

বাংলাদেশের কোটি প্রবাসী বিদেশ থেকে যে রেমিট্যান্স দেশে পাঠায় তার প্রায় অর্ধেক পরিমাণ একটি দেশের সাড়ে তিন লক্ষ টেকনিশিয়ান ও উচ্চ পদে কর্মরত কর্মচারীরা তাদের দেশে নিয়ে যায়। নতুন বছরে খেলাধুলার মান উন্নয়নে মহাপরিকল্পনা নিতে হবে। ভালো মানের প্রশিক্ষক দিয়ে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ দিলে সাফ গেমস, এস এ গেমস, অলিম্পিক গেমস কিংবা বিশ্বকাপ ফুটবলে বাচাই পর্বে জয়লাভ করা সম্ভব হবে। সমাজে ভালোমানুষের মুখোশ পরে তার আড়ালে মাদকের ব্যবসা করাটাই এখন অনেকের আদর্শ, যা আমরা খালি চোখে দেখি না। তবে যারা দেখি তারাও বলতে পারি না ভয়ে। তা না হলে মাদকবিরোধী অভিযান চললেও মাদকের আগ্রাসন কখনো থামবে না।

নিরাপদ সড়ক গড়ার লক্ষে ট্রাফিক আইন বাস্তাবায়ন করা জরুরি। আমাদের দেশে সড়ক দুর্ঘটনার যে ভয়াবহতা তা রুখতে হবে। প্রতিদিন অসংখ্য মানুষের মৃত্যু হচ্ছে সড়ক দুর্ঘটনায়। তাই নতুন বছরে সরকারের কাছে অন্যতম প্রত্যাশা হচ্ছে সড়ক দুর্ঘটনা রোধ করা।

দেশে রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি ঢুকে গেছে। যে যেভাবে পারছে নিজের মত করে আখের গোছাচ্ছে। এর থেকে বের হতে না পারলে দেশ পিছিয়ে যাবে। মানি লন্ডারিং এক ভয়াবহ দুর্নীতি। যে কোনো মূল্যে টাকা পাচার বন্ধ করতে হবে। গুরুত্বপূর্ণ বিষয়ে জাতীয় ঐকমত্য গড়া জরুরি। দল মত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে কাজ করে দেশকে এগিয়ে নিতে হবে।

২০২০ সালে প্রত্যাশা প্রায় ১৮ কোটি মানুষের ৩৬ কোটি হাত এগিয়ে নেবে বাংলাদেশকে। আগামী এক দশকে এশিয়ান টাইগার হোক বাংলাদেশ। দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে- এই হোক নতুন বছরের প্রত্যাশা।

ইমাম হোসেন : শিক্ষার্থী, মীরসরাই বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম
hossainimam445@gmail.com

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com