ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্মার্টফোন যখন আপনার অনেক চিন্তার কারণ

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ০৫, ২০২০

 

স্মার্টফোন ছাড়া এখন আমাদের একটি মুহূর্তও চলে না। প্রতিটি কাজের জন্য স্মার্টফোনের প্রয়োজন হয়। আবার কখনো কখনো এই ফোন হয় চিন্তার কারণ। যেহেতু এই স্মার্ট ডিভাইসটি আপনার অনেক প্রয়োজনে আসে, তাই এটির রক্ষণাবেক্ষণ করাও আপনার দায়িত্ব। ফোনটি গরম বেশি হয় কি না? চার্জ ঠিক মতো থাকে কি না? ব্রাউজিং ঠিকঠাক হয় কি না? এ বিষয়গুলো রীতিমতো আপনাকে ভাবিয়ে তুলে। স্মার্টফোন যে কারণগুলোতে অতিরিক্ত গরম হয় তেমন কয়েকটি কারণ সম্পর্কে আলোচনা করা হয়েছে এ লেখায়

 

যে কারণে স্মার্টফোন অনেক গরম হয়

ইলেকট্রনিক জিনিষ গরম হবে এটাই স্বাভাবিক ব্যাপার, এতে ইলেকট্রিসিটি প্রবাহিত করানো হয়, ফোনের প্রসেসর, জিপিইউ বা সিস্টেম অন এ চিপ কাজ করার জন্য আরো আরো বেশি ইলেকট্রিসিটি দরকার হয় যদি আপনি ফোনে বেশি মাল্টি ট্যাস্কিং করেন বা হেভি গেমিং শুরু করেন। ফোন গরম হওয়াতে প্রথমত টেনশন নেওয়ার কিছু নেই, এটা প্রধানত পদার্থ বিজ্ঞানের নীতিতেই গরম হয়। কিন্তু আপনার ফোন এতোবেশি গরম হতে শুরু করে মানে হাতে ধরে রাখা সমস্যা হচ্ছে, তাহলে সত্যিই কোনো গুরুতর সমস্যা থাকতে পারে।

প্রসেসিং পাওয়ার ও ইলেকট্রিসিটি

আপনার স্মার্টফোনসহ দুনিয়ার সব ইলেকট্রনিক ডিভাইজ ইলেকট্রিসিটি দ্বারা পরিচালিত। যতবেশি হেভি প্রসেসিং করানোর দরকার পরবে, প্রসেসর ততোবেশি ইলেকট্রিসিটির ডিম্যান্ড করবে। যতবেশি ইলেকট্রিসিটি প্রবাহিত হবে, ততোবেশি তাপমাত্রা জেনারেট হবে ফোন থেকে। আজকের স্মার্টফোনগুলোতে অনেক মডার্ন প্রসেসর ও এসওসি ইউজ করা হয়। মানে আজকের কম্পিউটার আর মোবাইল ডিভাইজগুলো অনেক বেশি প্রসেসিং হ্যান্ডেল করতে পারে তাও অনেক কম গরম হয়ে।

স্ট্রিমিং ও হেভি টাস্ক

গেমিং থেকে অবশ্যই ফোন অনেক গরম হয়ে যায়, কিন্তু এমন যেকোনো কাজ যেটা প্রসেসরকে অনেক বিজি রাখে তা থেকে ফোন অত্যাধিক গরম হতে পারে। আপনি ফোনে ভিডিও প্রসেস করতে লাগিয়ে দিলে ফোন অত্যাধিক গরম হবে স্বাভাবিক।

বর্তমান যুগের বিশেষ এক পরিবর্তন হচ্ছে ফোন ইউজ করে সোশ্যাল মিডিয়াতে লাইভ ভিডিও স্ট্রিমিং করা। মাত্র ২০ মিনিট ধরে লাইভ স্ট্রিমিং করেই আপনার ফোন অত্যাধিক গরম হয়ে যেতে পারে। আপনার রুমে যদি এসি না থাকে বা আপনি কোনো ঠাণ্ডা পরিবেশে না থাকেন এটা সত্যিই সমস্যা তৈরি করতে পারে। ব্যাপারটা আরো মারাত্মক হয়ে উঠতে পারে যদি আপনি গরম পরিবেশে গেমিং বা লাইভ স্ট্রিমিং করতে করতে, আবার ফোন চার্জে লাগিয়ে রাখেন! এতে কোনো দুর্ঘটনাও ঘটে যেতে পারে, ব্যাটারি অত্যাধিক তাপে ফেটেও যেতে পারে!

ব্যাটারি থেকে ফোন গরম হতে পারে

শুধু যে প্রসেসর থেকেই ফোন গরম হয় এমন নয়, ফোনের ব্যাটারি থেকেও ফোন গরম হতে পারে। আপনার ফোনে ব্যাটারিই একমাত্র পাওয়ার সোর্স, যেটা সকল যন্ত্রপাতিকে পাওয়ার সরবরাহ করে। প্রত্যেকটি ফোনেই এখন ওভার চার্জড প্রটেকশন থাকে, কিন্তু ফোনে চার্জার লাগিয়েই রাখা বা ১০০ শতাংশ চার্জ করা ফোন অত্যাধিক গরম করতে পারে।

এটা সর্বদা আদর্শ হয় যদি ফোনের চার্জ ৭৫-৮৫ শতাংশ এর মধ্যে রাখতে পারেন। মানে ৮৫ শতাংশ চার্জ হয়ে গেলেই চার্জার থেকে ফোন খুলে ফেলতে পারেন। এতে শুধু ফোন ওভার হিটিং থেকে নয়, বরং ব্যাটারি লাইফও অনেক দিন ভালো থাকবে। যদি সর্বদা ১০০ শতাংশ চার্জ করতে থাকেন ফোনকে, সেক্ষেত্রে ওভার হিটিং সমস্যা এড়াতে পারবেন না।

খারাপ ইন্টারনেট কানেকশন

খারাপ ইন্টারনেট কানেকশন থেকেও আপনার ফোন ওভারহিটিং হতে পারে। খারাপ ওয়াইফাই সিগন্যাল বা সেলুলার সিগন্যালের ফলে প্রসেসরকে অনেক পাওয়ার খরচ করতে হয় আপনার কানেকশন স্ট্যাবল রাখার জন্য। সঙ্গে ফোনের মডেম ঠিক মতো ডাটা সেন্ড/রিসিভ না করতে পারায় বেশি পাওয়ার ইউজ করতে থাকে স্ট্যাবল হওয়ার জন্য। এতে ফোন প্রচণ্ড গরম হয়ে উঠতে পারে।

অত্যাধিক গরম হওয়া থেকে বাঁচার উপায়

ফোন মারাত্মক গরম হওয়া থেকে বাঁচতে চাইলে ফোনের যত্ন নিতে হবে সঙ্গে কিছু কমন জিনিস মাথায় রাখতে হবে। প্রথমত ফোন অনেক গরম হয়ে গেলে ফোন থেকে কেস সরিয়ে ফেলুন, নর্মালভাবে ফোনে কেস ইউজ করলেও সেটা পাতলা কেস ইউজ করার চেষ্টা করুন, আপনি সিলিকনের তৈরি কেস ইউজ করতে পারেন।

ফোন চার্জ করার জন্য ভালোমানের ক্যাবল এবং চার্জার ইউজ করুন, বেশি ভালো হয় ফোনের অরজিনাল চার্জার ও ক্যাবল ইউজ করা, কিন্তু যেকোনো ভালোমানের চার্জার ইউজ করলেও কোনো সমস্যা নেই। তবে সারারাত ফোনে চার্জার না লাগিয়ে রাখাই ভালো, এতে ফোন গরম হয়ে যায় সঙ্গে ব্যাটারির আয়ু কমে যায়। ফোনের চার্জ ৮৫ শতাংশ এর উপরে না করা ভালো, আবার ০ শতাংশ পর্যন্ত ডিসচার্জও করবেন না।

 

 
Electronic Paper