বাজারে ছড়াচ্ছে ফরমালিন মেশানো বেগুন

ফরিদপুর প্রতিনিধি / ৩:৩০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫,২০১৯

ফরিদপুরের সবজি ভাণ্ডার হিসেবে পরিচিত সদরপুর উপজেলা। ঋতু ভেদে প্রায় সব ধরনের সবজি উৎপন্ন হয় এ উপজেলায়। এই উপজেলার শৈলডুবি গ্রামের ফসলের ক্ষেতগুলো ভরে উঠেছে বেগুন, সিম ও মুলাসহ নানা ধরনের সবজি।

এরমধ্যে বেগুনের ক্ষেতই বেশি। গ্রামে গেলে মনে হবে এলাকাটি যেনো বেগুনেরই গ্রাম। কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ফরিদপুরের সদরপুরে বেগুনের আবাদ হয়েছে ৪৮৬ হেক্টর জমিতে। যা থেকে উৎপাদন হবে ১১ হাজার ১৭৮ টন।

তবে আশঙ্কার কথা হলো, ক্ষেত থেকে তোলার পরই এসব বেগুনে মেশানো হচ্ছে ক্ষতিকর ফরমালিন। সংশ্লিষ্টদের দাবি, শুধুমাত্র দীর্ঘসময় টাটকা থাকার জন্যই নয়, অতিরিক্ত পোকা প্রবণ হওয়ায় এই ফরমালিন না মেশালে গাছ থেকে ছেড়ার পরেও বেগুনে পোকা ধরার আশঙ্কা থেকে যায়।

সদরপুর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নে গিয়ে দেখা যায়, সেখানকার শৌলডুবী, মাঠ শৌলডুবী, আবুলের মোড়, বাঁধানো ঘাটসহ বিভিন্ন এলাকায় ক্ষেতের গাছ থেকে বেগুন তুলছেন চাষীরা। পরিবার-পরিজন নিয়ে একাজে তারা ব্যস্ত সময় পার করছেন ক্ষেতে। এরপর এসব বেগুন তুলে পাইকারদের নিকট বিক্রি করছেন।

পাইকাররা এসব বেগুন একস্থানে স্তুপ করে রাখছেন। এরপর হাত ভরে সেসব বেগুন তুলে প্রথমেই ফরমালিন মেশানো ড্রামের পানিতে চুবিয়ে নিচ্ছেন। তারাপর সেসব বেগুন বস্তায় ভরে নিচ্ছেন। বিক্রির পর সেসবই চালান করে দিচ্ছেন দেশের বিভিন্ন প্রান্তে।

শৌলডুবী বাজারে ঢাকা থেকে আসা ব্যবসায়ী হাবিবুর রহমান জানান, ফরিদপুরের এই অঞ্চলের বেগুনের চাহিদা রয়েছে। এখান থেকে বেগুন কিনে ঢাকার কাওরান বাজার, শ্যামবাজার, যাত্রাবাড়ি, দোহার বাজার, নারিশা বাজার, কার্তিকপুর, শ্রীনগর, মাদারীপুর, বরিশালসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে থাকেন।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী জানান, শৌলডুবীর বেগুন চাষিদের মৌসুমের সময়ে বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে থাকি।

বেগুনের ক্ষেতে কীটপতঙ্গের আক্রমন প্রতিহত করতে সহনশীল মাত্রায় কীটনাশক দেয়া হলেও এসব বেগুন গাছ থেকে তোলার পর ফরমালিন মেশানোর বিষয়টি তার জানা নেই বলে জানান।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com