রাজশাহীতে কমছে শিশু শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী / ৩:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫,২০১৯

রাজশাহীতে পঞ্চম শ্রেণি পাশ করার পর বড় সংখ্যক শিক্ষার্থী লেখাপড়া ছেড়ে কাজের সঙ্গে জড়িয়ে পড়ছে। এ বছর জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা হিসাব করতে গিয়ে উঠে এসেছে প্রায় ১২ হাজার শিক্ষার্থী কমে গেছে। ২০১৬ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষায় পাস করার পর তারা লেখাপড়া ছেড়ে দিয়েছে।

২০১৬ সালে যারা প্রাথমিক শিক্ষা সমাপনী দিয়েছিল তারাই চলতি বছরে জেএসসি পরীক্ষা দিয়েছে। রাজশাহী শিক্ষা বোর্ডের তথ্য মতে, এ বছর রাজশাহী জেলায় জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৪০ হাজার ৮৪১ জন। এর মধ্যে বালিকা রয়েছে ২১ হাজার ১০ জন ও বালক রয়েছে হাজার নয় হাজার ৮৩১ জন। অপরদিকে রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য মতে ২০১৬ সালে রাজশাহী প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশ নেয় ৪৭ হাজার ৯৮০ জন।

এর মধ্যে বালক ২২ হাজার ৮৮০ জন ও বালিকা ছিল ২৫ হাজার ১০০ জন। এছাড়াও ইবতেদায়ীতে অংশগ্রহণ করে চার হাজার ২৯৫ জন।

এরমধ্যে বালক ছিল দুই হাজার ৪৭০ বালিকা এক হাজার ৮২৬ জন। তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০১৬ সালে প্রাথমিক সমাপনী থেকে অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষা পর্যন্ত আসতেই ঝরে পড়েছে ১১ হাজার চারশত ৩৪ জন শিক্ষার্থী।

রাজশাহীতে নারী ও শিশু শিক্ষা নিয়ে কাজ করে অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি)। এসিডির প্রকল্প সমন্বয়কারী মিরাজ উদ্দিন তালুকদার বলেন, আমরা সরকারে সঙ্গে বিভিন্নভাবে এটি নিয়ে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, আমাদের একটি নিজস্ব গবেষণায় উঠে এসেছে রাজশাহী অধিকাংশ ছেলে মেয়ে দারিদ্রতা ও নিরাপত্তার কারণেই ঝরে পড়ছে।

এ বিষয়ে শিক্ষাবিদ প্রফেসর ড. আব্দুল খালেক বলেন, এটি দুঃখজনক যে পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি আসতে একটি বড় মাপের শিক্ষার্থী ঝরে পড়ছে। এটিকে কমানোর জন্য সরকারকে মেয়েদের জন্য নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে হবে। পাশাপাশি ছেলেদের জন্য বৃত্তি ও শিক্ষা উপকরণ মিড ডে-মিল খাবার বিতরণ ইত্যাদির ব্যবস্থা করলে আরো উন্নতি হবে। যাতে করে অনেকটাই ঝরে পড়া কমবে।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com