ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইবির সিআরসি

মানবতার সৈনিকরা

সাজ্জাত হোসেন
🕐 ৯:০৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৯

‘থেকে একসাথে যুক্ত, করবো পৃথিবী পথশিশু মুক্ত’, স্লোগানকে সামনে রেখে বাংলাদেশের সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ‘কাম ফর রোড চাইল্ড’ সংগঠনটি যাত্রা শুরু হয়।

তারই ধারাবাহিকতায় ২০১৬ সালের ডিসেম্বরের প্রথম সপ্তাহে আনুষ্ঠানিকভাবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শাখা প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজ করে আসছে।

ক্যাম্পাসে ‘কাম ফর রোড চাইল্ড’-এর সংক্ষিপ্ত রূপ ‘সিআরসি’ হিসেবেই বেশি প্রসিদ্ধ। শুরুটা হয়েছিল খুব ছোট্ট পরিসরে ইবির পার্শ্ববর্তী শেখপাড়া এলাকার বেশকিছু সুবিধাবঞ্চিত শিশুর মাঝে শিক্ষা উপকরণ বিতরণ ও আইসক্রিম ভাগাভাগির আনন্দের মধ্য দিয়ে। ২০১৭ সালে উত্তরবঙ্গে সৃষ্ট ভয়াবহ বন্যায় সিরাজগঞ্জ এলাকায় প্রায় ২০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ ছিল প্রথম বড় সফলতা।

এটি সম্ভব হয়েছে একদল তরুণত্বের ক্যাম্পাসসহ বিভিন্ন এলাকায় ক্যাম্পেইন করার মধ্য দিয়ে।

এরপর থেকেই নতুন উদ্যমে সেসব সাহসী শিক্ষার্থীদের হাত ধরে চলছে পথশিশুদের মৌলিক অধিকার রক্ষার আন্দোলন ও তা বাস্তবায়নে নানান মানবিক কার্যক্রম।

শিশুশ্রম ও নির্যাতন বন্ধে নানামুখী সভা-সমাবেশ ও মানববন্ধন করে আসছে সংগঠনটি। গত ঈদ উপলক্ষে কেন্দ্রীয় শাখার সঙ্গে যৌথভাবে প্রায় এক হাজার পথশিশুর মাঝে বস্ত্র বিতরণ করে। এছাড়াও শীতার্তদের উষ্ণ পোশাকের ব্যবস্থা করা ‘কাম ফর রোড চাইল্ড’-এর নৈমিত্তিক কাজের একটি অংশ।

উদ্দেশ্যগুলোকে গতিশীল রাখতে এসেছে বেশকিছু নবীন মুখ। ‘সিআরসি’ চতুর্থ বর্ষে পদার্পণ উপলক্ষে মানবসেবায় প্রতিজ্ঞাবদ্ধ এই নতুন সৈনিকরা। তাইতো ব্যাচ পরে পরিচয় দিচ্ছেন তারা সদা প্রস্তুত স্বেচ্ছাসেবক দল।

 
Electronic Paper