ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লক ফ্রি হচ্ছে সিলকোর সাড়ে ৩৭ লাখ শেয়ার

অথনৈতিক প্রতিবেদক
🕐 ১২:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৯

শেয়ারবাজারে তালিকাভুক্ত সিলকো ফার্মাসিউটিক্যালসের ৩৭ লাখ ৫০ হাজার শেয়ার লক ফ্রি বা বিক্রয়যোগ্য হচ্ছে। আগামীকাল ১৩ ডিসেম্বর প্রতিষ্ঠানটির এ শেয়ারগুলো লক ফ্রি হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কারখানার ভবন নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, ডেলিভারি ভ্যান ক্রয় এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতের ব্যয় মেটাতে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদ নিয়ে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করা সিলকো ফার্মাসিউটিক্যালসের শেয়ার গত ১৩ জুন থেকে শেয়ারবাজারে লেনদেন হচ্ছে।

৩০ কোটি টাকা উত্তোলন করতে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ৩ কোটি সাধারণ শেয়ার ছাড়ে সিলকো ফার্মাসিউটিক্যালস। এর ৫০ শতাংশ বা ১ কোটি ৫০ লাখ শেয়ার পেয়েছে যোগ্য বিনিয়োগকারীরা। যোগ্য বিনিয়োগকারীদের পাওয়া ২৫ শতাংশ বা ৩৭ লাখ ৫০ হাজার শেয়ার আগামী ১৩ ডিসেম্বর বিক্রয়যোগ্য হবে। তবে ১৩ ও ১৪ ডিসেম্বর সাপ্তাহিক বন্ধের কারণে ওই দুই দিন শেয়ার লেনদেন হবে না। ফলে ১৫ ডিসেম্বর থেকে লক ফ্রি শেয়ার লেনদেন করা যাবে।

পাবলিক ইস্যু রুলস অনুযায়ী, আইপিওতে শেয়ার পাওয়া যোগ্য বিনিয়োগকারীদের মোট শেয়ারের ৫০ শতাংশ লক-ইন থাকে। এর মধ্যে ২৫ শতাংশ শেয়ারে ৬ মাস ও বাকি ২৫ শতাংশ শেয়ারে ৯ মাস লক-ইন থাকে, যা কোম্পানির লেনদেনের প্রথম দিন থেকে নির্ধারণ হয়।

এ হিসাবে সিলকো ফার্মাসিউটিক্যালসের যোগ্য বিনিয়োগকারীদের লক-ইন থাকা ২৫ শতাংশ শেয়ার ১৩ ডিসেম্বর লক ফ্রি বা বিক্রয়যোগ্য হবে এবং বাকি ২৫ শতাংশ বা ৩৭ লাখ ৫০ হাজার শেয়ার আগামী বছরের ১৩ মার্চ বিক্রয়যোগ্য হবে।

এছাড়া উদ্যোক্তা-পরিচালক এবং ১০ শতাংশ বা তার বেশি শেয়ারধারীদের শেয়ার ৩ বছর লক-ইন থাকে।

 
Electronic Paper