রংপুরে মাসে বিদ্যুতে গচ্চা লাখ টাকা

রংপুর প্রতিনিধি / ১২:২৩ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬,২০১৯

রংপুরে অটো চার্জ দেয়ার নামে প্রতি মাসে লাখ লাখ টাকা গচ্ছা দিচ্ছে পিডিবি। নগরীতে অটো চার্জ দেওয়ার জন্য বাণিজ্যিকভাবে মিটার প্রদান করছে প্রতিষ্ঠানটি। এর ফলে সিস্টেম লসসহ প্রতিমাসে বিদ্যুতের ঘাটতি তৈরি হচ্ছে বিদ্যুতের মোট চাহিদার ১০ শতাংশ। বাণিজ্যিকভাবে অটো চার্জ দেয়ার ফলেও তৈরি হচ্ছে বিদ্যুতের বিশাল ঘাটতি।

রংপুর বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, রংপুর বিভাগে বিদ্যুতের মোট চাহিদা ৭০০ মেগাওয়াট। শীতকালে চাহিদামতো বিদ্যুত পাওয়া গেলেও গরমে চাহিদামতো বিদ্যুত পাওয়া যায় না। 

সূত্র মতে, একটি অটো চার্জ দিতে প্রতিদিন ৭ থেকে ৮ ইউনিট বিদ্যুত খরচ হয়। সুতরাং প্রতিমাসে একটি অটো চার্জ দিতে খরচ হয় ২১০ থেকে ২৪০ ইউনিট বিদ্যুৎ, যার দাম বর্তমান মূল্য বাণিজ্যিক ইউনিটের হিসেবে প্রায় ১২৬০ থেকে ১৪৪০ টাকা। নগরীতে বিভিন্ন অটো চার্জ গ্যারেজ সূত্রে জানা যায়, প্রতিদিন গ্যারেজগুলোতে প্রায় ৪০ টি অটো চার্জ দেয়া হয়। সুতরাং ৪০ টি অটো চার্জ দিতে প্রতিদিন বিদ্যুত খরচ হয় ৩২০ ইউনিট, যা প্রতিমাসে খরচের হিসেবে দাঁড়ায় ৯৬০০ ইউনিট। যার বর্তমান মূল্য বাণিজ্যিক ইউনিটের হিসেবে প্রায় ৫৭ হাজার ৬০০ টাকা।

রংপুর নগরীতে বাণিজ্যিকভাবে অটো চার্জ দেওয়া হয় এমন মিটার আছে প্রায় অর্ধশতাধিক। সুতরাং ৫০টি অটো চার্জ গ্যারেজে প্রতিমাসে অটোচার্জ দিতে ব্যয় হয় ৪৮০০০ ইউনিট। যার বর্তমান মূল্য প্রায় ২ লাখ ৮৮ হাজার টাকা। এক বছরের হিসেবে এর পরিমাণ দাঁড়ায় ৫৭৬০০০ ইউনিট, যার বর্তমান মূল্য প্রায় ৩৪ লাখ ৫৬ হাজার টাকা।

রংপুর বিদ্যুৎ বিভাগের এক প্রকৌশলী জানান, গ্যারেজ মালিকরা অটো চার্জ দেয়ার যে হিসাব দিয়েছে সেটি সঠিক নয়। দিনে প্রতিটি গ্যারেজে ১৫ থেকে ২০টি অটো চার্জ দেয়া হয়। সে হিসাবে ২০ থেকে ২২ হাজার টাকা বিদ্যুত বিল তারা প্রতিমাসে পরিশোধ করেন। এখানে কোন গরমিল হবার কথা নয়। অটো চার্জ দেয়ার ফলে বিদ্যুতের ঘাটতি তৈরি হচ্ছে কি না- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অটো চার্জ দিতে যে পরিমাণ বিদ্যুত খরচ হচ্ছে, সেই পরিমাণ বিদ্যুত অটো চার্জে খরচ না হয়ে মানুষের প্রয়োজনীয় কাজে খরচ হলে ঘাটতি পূরণ করা সম্ভব।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com