বেশি দুধ পেতে গরুর জন্য গ্লাস

ডেস্ক রিপোর্ট / ১১:৩১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৪,২০১৯

পরীক্ষামূলকভাবে গরুর চোখে পরানো হয়েছিল ‘ভিআর সানগ্লাস’ বা ‘ভার্চুয়াল রিয়্যালিটি’ প্রযুক্তিসমৃদ্ধ সানগ্লাস। আর তারপরই গরু নাকি আগের থেকে অনেক বেশি দুধ দিচ্ছে। সম্প্রতি এমনটাই ঘটেছে রাশিয়ার মস্কোতে।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন বলছে, সফলভাবে গরুর ওপর এই প্রযুক্তির প্রয়োগ করেছেন মস্কোর চাষিরা।

তারা জানান, তারা যেটা ব্যাবহার করছেন, তার নাম ‘মডিফায়েড ভিআর হেডসেট’। এই রোদচশমা পরানো হলে গরুর মুড নাকি সবসময়ই বেশ ফুরফুরে থাকে। কারণ চশমার দৌলতে গরুর চোখের সামনে ভেসে ওঠে সবুজ ঘাসে মোড়া চারণক্ষেত্র। একের পর এক সুন্দর সুন্দর মাঠের ছবি। যা দেখলে গরুর মন পুলকিত হয়। আর মন ভাল থাকে বলেই দুধও বেশি পরিমাণে দিচ্ছে তারা।

বিশেষজ্ঞরা বলছেন, গরুর কথা মাথায় রেখেই এই বিশেষ ধরনের রোদ-চশমা তৈরি করা হয়েছিল। এমনকি, এই চশমার বৈশিষ্ট এটাও যে, গরুর দৃষ্টিক্ষমতা অনুযায়ী এতে স্ক্রিন কালার এবং উজ্জ্বল হওয়ায় প্রয়োজনমতো বাড়ানো-কমানো সম্ভব। আর এই সব কিছুই না কি ভিআর সানগ্লাসকে অল্প দিনেই ‘হিট’ করে দিয়েছে।

বৈজ্ঞানিকভাবে এটা কতটা সম্ভব বা আদৌ কি সম্ভব? এ বিষয়ে বিশেষজ্ঞরা বলেন, সহজ কথায়, গরু খুশি থাকলে তার দুধ দেওয়ার ক্ষমতাও অনেকটাই বেড়ে যায়। এক্ষেত্রেও সেটাই ঘটেছে। তবে এরই তারা আরও বিশদে বিষয়টিকে পর্যালোচনা করতে আগ্রহী। যেমন এর কোন পাশ্বপ্রতিক্রিয়া আছে কি না ইত্যাদি।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com