ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাক সীমান্তে সাঁজোয়া যান মোতায়েন ভারতের

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ২:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০১৯

কাশ্মীর ইস্যু নিয়ে পাঞ্জাব এবং রাজস্থানের পাকিস্তান সীমান্তে প্রায় ২০০ সাঁজোয়া যান মোতায়েন করছে ভারত। এসব সাঁজোয়া যানে থাকবে ট্যাংক বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র। এমন তথ্য দিয়েছে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা শাখা (আইডিআরডব্লিউ)। গতকাল শনিবার এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আরডিআরডব্লিউ জানিয়েছে, চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতীয় বিমানবাহিনীর একটি যুদ্ধবিমান পাক সীমান্তে ঢুকে পড়লে দুই দেশের মধ্যে সীমান্ত উত্তেজনার পারদ চরমে ওঠে। এর আগে ভারতনিয়ন্ত্রিত পুলাওয়ামায় বোমা হামলায় ৪০ ভারতীয় আধাসামরিক বাহিনীর সদস্য নিহত হয়। এরপরই ভারতীয় পার্লামেন্টে কাশ্মীরের মর্যাদা বাতিলসহ বিভিন্ন ইস্যুতে দুই দেশের মধ্যে এ উত্তেজনা ছড়াতেই থাকে।

এই সময়ের মধ্যে বিভিন্ন সময় পাঞ্জাব এবং রাজস্থানের সীমান্ত দিয়ে পাক ড্রোন ভারতে ঢুকেছে এবং সেসব ড্রোনকে ভূপাতিত করার দাবি জানায় ভারত সেনাবাহিনী।

এসব ঘটনার ভিত্তিতে সীমান্ত এলাকায় যান মোতায়েনের মধ্য দিয়ে ভারতীয় সেনাবাহিনীর সক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। সংস্থাটি আরও জানায়, পাঞ্জাব এবং রাজস্থানের সেই সীমান্ত অঞ্চলজুড়ে নদী এবং খাল রয়েছে। তাই যে ২০০ সাঁজোয়া যান মোতায়েন করতে চলেছে ভারত সেগুলোর রাস্তা বা সড়ক পথে ৫০০ এবং নদী বা খাল পথে আড়াইশ’ কিলোমিটার টহল দেওয়ার সক্ষমতা রয়েছে।

আট চাকার এসব যানকে সামরিক ভাষায় ‘এইট ডব্লিউডি’ বলা হয়। সব ধরনের রাসায়নিক, জৈব এবং পরমাণু দূষণ নির্ণয়ে সক্ষম এ গাড়ির সব চাকাই স্টিয়ারিং হুইলের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। এতে ট্যাংক বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র বা এটিজিম, ৩০ মিমি কামান এবং ৭ দশমিক ৬২ সম অক্ষের মেশিন গান বসানো থাকবে।

কামান যে দিকে তাক করা হবে এটিও সেদিকে তাক হয়ে যাবে। পাশাপাশি কাঁধ থেকে ছোড়ার উপযোগী ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এতে সরবরাহ করবে ভারতীয় সেনাবাহিনী।

 
Electronic Paper