ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হবিগঞ্জে নিভৃত পল্লীতে গড়ে উঠছে শিল্পনগরী

হবিগঞ্জ গ্রতিনিধি
🕐 ২:১১ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৯

মাত্র কয়েক বছর পূর্বেও গ্রামগুলোতে সন্ধ্যা নামলেই বিরাজ করত শুনশান নীরবতা। শুনা যেত চারদিকে শিয়ালের ডাক। একটি গাড়ি গ্রামে প্রবেশ করলে দেখতে বেরিয়ে আসত লোকজন। যাদের সকালের ঘুম ভাঙ্গতো পাখিদের কলরবে এখন তাদের ঘুম ভাঙ্গে কলকারখানার শব্দে। এখন সময় লোকজন ধান কাটার পর অলস সময় পার করত এখন তাদের চারদিকে শুধু চলছে কর্মযজ্ঞ।

এমন পবিবেশ বিরাজ করছে হবিগঞ্জ জেলার নবগঠিত শায়েস্তাগঞ্জ, মাধবপুর ও বাহুবল উপজেলার নীরব নিভৃত পল্লীগুলোতে। পল্লীগুলোতে এখন একের পর আধুনিক শিল্প-কারখানা গড়ে উঠেছে। গ্রামীণ পরিবেশের জায়গায় এখন বিরাজ করছে শহরের পরিবেশ। বিদ্যুৎ ও গ্যাসের সহজলভ্যতা আর মহাসড়ক দিয়ে সহজে যোগাযোগের কারণে উদ্যোক্তারা বেঁচে নিয়েছেন পাহাড় ঘেঁষা এই জনপদকে।

সিলেট বিভাগের প্রবেশদ্বার মাধবপুর উপজেলার জগদিশপুর, নোয়াপাড়া, বেজুড়া, শাহপুর, বাঘাসুরা, শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর, বিরামচর, উবাহাটা ও বাহুবল উপজেলার মিরপুর, নতুন বাজার গ্রামে এসব শিল্পকারখানা গড়ে উঠছে।

স্থানীয় বাসিন্দারা জানান, কয়েক বছর আগেও এসব এলাকায় একটি গাড়ির শব্দ শোনা গেলে গ্রামের মানুষ বেড়িয়ে আসত দেখার জন্য। আর এখন সেখানে আধুনিক কলকারখানার শব্দে ঘুম ভাঙ্গে এলাকাবাসীর। আধুনিক জীবনধারা থেকে অনেকটা বিচ্ছিন্ন ছিল এলাকাবাসী। এখন সে এলাকার চেহারা পাল্টে গেছে।

প্রাণ-আরএফএলের মিডিয়া ম্যানেজার জিয়াউল হক জিয়া বলেন- ঢাকার সাথে সড়ক যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এই এলাকায় শিল্প-কারখানাগুলো গড়ে উঠেছে। শিল্প-কারখানা গড়ে উঠায় এলাকার লোকজনের কর্মসংস্থান যেমন সৃষ্টি হচ্ছে তেমনি তাদের জীবন যাত্রার মানও উন্নত হচ্ছে।

 
Electronic Paper