‘শিল্পীর শ্রেষ্ঠ গুণ গুরুভক্তি’

হিরু ফকির / ১০:৪৪ পূর্বাহ্ণ, নভেম্বর ০৮,২০১৯

সময়ের অন্যতম জন্যপ্রিয় বাউলশিল্পী হিরু ফকির। নিজেকে চিনিয়েছেন নিজের মতো করে। তার মতে, একজন শিল্পীর শ্রেষ্ঠ গুণ গুরুভক্তি। সম্প্রতি একটি সাক্ষাৎকারে এই বাউলশিল্পী বলেছেন তার জীবনের উত্থান-পতনের গল্প। সেই সাক্ষাৎকারের চুম্বক অংশ-

গানের ভূবনে প্রবেশ কীভাবে?

হিরু ফকির : ছোটবেলা থেকেই গানপাগল ছিলাম। ২০১২ সালে সাভারের আশুলিয়ায় আমি পোশাক শ্রমিকের চাকরির সন্ধানে যাই। সেখানে হঠাৎ দেখি একটি বেসরকারি টেলিভিশনে গানভিত্তিক রিয়েলিটি শোয়ে অংশ নেওয়ার জন্য মানুষ নাম লিপিবদ্ধ করছে। এটি ছিল শুধু পোশাক শ্রমিকদের জন্য। কিন্তু আমি তখনো বেকার। পরে একটি পোশাক কারখানায় চাকরি নিয়ে নাম লিপিবদ্ধ করি। ওই শোয়ে আমি সেরা পাঁচে জায়গা করে নেই। সেখান থেকে আমার জীবন বদলে গেছে।

প্রথম গানের অ্যালবাম?
হিরু ফকির : ২০১৩ সালে জি-সিরিজ থেকে দহন-১ নামে আমার প্রথম একক অ্যালবাম বের হয়। একক ও যৌথ মিলিয়ে এ পর্যন্ত মোট চারটি অ্যালবামে গান করেছি। এ ছাড়া আমার নিজস্ব গান আছে ৬৫টি।

মিউজিক ভিডিও সম্পর্কে মূল্যায়ন?
হিরু ফকির : মানসম্মত গানের সঙ্গে ভিডিও থাকলে ক্ষতি নেই বলে মনে করি।

গান নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা?
হিরু ফকির : যতদিন বেঁচে আছি, গানের সঙ্গেই বাঁচতে চাই। ভালো ভালো গান উপহার দিতে চাই। আমি না থাকলেও যেন মানুষের মুখে মুখে আমার গান বেঁচে থাকে হাজার বছর।

ভালো শিল্পীর শ্রেষ্ঠ গুণ কোনটি?
হিরু ফকির : ভালো শিল্পীর অনেক গুণ থাকতে হয়। তবে শিল্পীর শ্রেষ্ঠ গুণ গুরুভক্তি। কিন্তু দুঃখজনক হলেও সত্য, এখনকার অনেক শিল্পী, সিনিয়র শিল্পীকে সম্মান দিতে চান না। কোনো শিল্পীর গান গাওয়ার সময় সেই শিল্পীর নামটাও পর্যন্ত বলেন না। এটা আমাকে ভীষণভাবে পীড়া দেয়।

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com