ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কোনটা আসলে ‘ব্যক্তিগত’?

মাহবুব মোর্শেদ
🕐 ৯:২৮ অপরাহ্ণ, নভেম্বর ০৫, ২০১৯

তাহসান ও মিথিলার সুখী দাম্পত্যের খবর এক সময় পত্রিকায় নিয়মিত পড়তাম। আপনারাও নিশ্চয় পড়েছেন। দুজনের সুন্দর ছবি আর গল্প দিয়ে খবরগুলো প্রচার করা হতো। কয়েকজনকে বলতেও শুনেছি, এরা আমাদের সময়ের আদর্শ জুটি। মেয়েরা তাহসানের ফ্যান, ছেলেরা মিথিলার। আপনারা ভুলে নিশ্চয়ই যাননি। এই আদর্শটা লোকে ঠিক মনে করে।

এখন এনারা যে আদর্শ সুখী দম্পতি সেটা কে নির্মাণ করেছে? নিশ্চয় ওনারাই প্রথমে। পরে এটাকে বাড়িয়ে তুলেছে, নৈতিক সংবাদপত্রগুলো। এই ছবিটা ওনাদের বিচ্ছেদ পর্যন্ত টিকে ছিল। আর বিচ্ছেদটা ছিল বহু তরুণ তরুণীর জন্য চূড়ান্ত শক।

হুমায়ূন আহমেদ প্রসঙ্গে আমি বলেছিলাম, হুমায়ূনের পরিবার নিয়ে জনসাধারণের মধ্যে যে ঘাঁটাঘাঁটি, নোংরামি এটার শুরু কিন্তু তিনি নিজে করেছিলেন। পরিবার নিয়ে তিনি নিজে লিখতেন। বলতেন।

পরিবারের সদস্যদের জনপ্রিয় করতে চাইতেন। এক্ষেত্রে অনেক সফলও হয়েছিলেন। হুমায়ূন আহমেদের পরিবার ও জীবনের স্বতঃপ্রণোদিত এত তথ্য জানার পর পাঠক যদি প্রশ্ন করে তিনি দ্বিতীয় বিবাহ করলেন কেন, এটাকে তখন আপনি আর ব্যক্তিগত বিষয় বা প্রাইভেসির মামলা বলতে পারেন না। আপনি যখন পাবলিক ফিগার, আপনি যখন নিজের ইমেজ নির্মাণ করেন, তখন আপনাকে সিদ্ধান্ত নিতে পারতে হবে কোনটা আপনার প্রাইভেট আর কোনটা পাবলিক।

আপনারা যখন সুখী দম্পতি তখন আপনাদের ছবি ও খবর প্রচার যদি প্রাইভেসির লঙ্ঘন না হয়, তাহলে আপনাদের অসুখী অবস্থায় তা হবে কেন?
আরও কথা আছে।

আপনাদের সুখের রহস্য কী ছিল?
পারস্পরিক শ্রদ্ধা, বোঝাপড়া?

এটা তো আপনারা বহুবার বলেছেন। এখন লোকে জানতে চাইবে আপনাদের অশান্তির কারণ কী? কী কারণে আপনার বিচ্ছেদ হলো? বিচ্ছেদের পর আপনারা কী করছেন? ব্যক্তিগত ছবি প্রচার করা অবশ্যই খারাপ। কিন্তু আপনাকেও সচেতন হতে হবে। নিজের ফোনের যত্ন করতে হবে। সর্বোপরি নিজের ব্যক্তিগত জীবনের সীমাটা আপনাকে শুরুতেই ঠিক করে নিতে হবে।

মাহবুব মোর্শেদ
গল্পকার

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper