ব্যাংককে বৈঠক করলেন অ্যাবে ও মুন

আন্তর্জাতিক ডেস্ক / ২:২৯ অপরাহ্ণ, নভেম্বর ০৪,২০১৯

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে গত এক বছরেরও বেশি সময়ের ব্যবধানে সোমবার প্রথমবারের মতো বৈঠকে বসেন। থাইল্যান্ডে অনুষ্ঠিত আঞ্চলিক জোট আসিয়ান শীর্ষ সম্মেলনের ফাঁকে উভয় নেতা এ বৈঠকে বসলেন।

মুন জায়ে ইনের কার্যালয় থেকে এ কথা বলা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র সাংবাদিকদের বলেন, মুন ও অ্যাবের ১১ মিনিট স্থায়ী বৈঠকে উভয়ে বন্ধুত্বপূর্ণ ও আন্তরিকভাবে আলোচনা করেছেন।

তবে তাদের এ বৈঠক থেকে সুনির্দিষ্ট কোন ফলাফল এসেছে কিনা সে সম্পর্কে মুখপাত্র স্পষ্ট কিছু না বলে উল্লেখ করেন, উভয় নেতা জাপান-কোরিয়ার সম্পর্কের ওপর গুরুত্বারোপ এবং আলোচনার মাধ্যমে দ্বিপাক্ষিক সমস্যা সমাধানের কথা বলেছেন।

সিউল ও টোকিও উভয়ে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র। দেশদুটিকে অভিন্ন দুটো চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। এর একটি পরমাণু শক্তিধর উত্তর কোরিয়া ও অন্যটি চীনের ক্রমবর্ধমান আগ্রাসী তৎপরতা।

এদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের জোরপূর্বক শ্রমের ব্যবহার নিয়ে দেশদুটির মধ্যে সম্পর্কের টানাপোড়েন রয়েছে। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার আদালত জোরপূর্বক শ্রমের সঙ্গে যুক্ত জাপানের কয়েকটি ফার্মের বিরুদ্ধে একের পর এক রায় দিলে সম্পর্কে সংকট আরো তীব্র হয়।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com