পরীক্ষায় যথার্থ উত্তর দেবে

মোস্তাফিজুর রহমান / ১২:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ০১,২০১৯

প্রিয় পরীক্ষার্থীরা, তোমরা পরীক্ষা আগামীকাল শুরু হচ্ছে। এই পরীক্ষা নিয়ে শিক্ষার্থী এবং অভিভাবকদের মাঝে রয়েছে অনেক কৌতূহল, স্বপ্ন, আশা-আকাঙ্খা এবং ভালো ফলাফল পাওয়ার প্রত্যাশা।

সব পরীক্ষার্থী এবং অভিভাবকদের জন্য রইল শুভ কামনা। সুস্বাস্থ্য এবং আমার সন্তানতুল্য পরীক্ষার্থীরা চূড়ান্ত ফলাফলে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে- এই আমার আশা ও কামনা।

পরীক্ষার্থীদের জন্য কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ :
১. পরীক্ষার আগের রাতে বেশি রাত জেগে পড়াশোনা করবে না। কারণ বেশি রাত করে ঘুমালে, পরের দিন পরীক্ষার হলে/কক্ষে যেতে দেরি হতে পারে, মাথা ব্যথা করতে পারে অথবা পরীক্ষার হলে/কক্ষে ঘুম আসতে পারে।

২. পরীক্ষার দিন অবশ্যই সময় নিয়ে (বাসা হতে পরীক্ষার কেন্দ্রের দূরত্ব হিসাব করে অভিভাবকগণ সিদ্ধান্ত নিবেন) বাসা থেকে বের হতে হবে।
কারণ সচরাচর সে দিন রাস্তায় অনেক যানজট থাকে যা তোমাকে টেনশন বা বিচলিত করে তুলবে, ফলে তুমি অস্থির হয়ে যাবে।

৩. পরীক্ষার খাতায় নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ইত্যাদি অত্যন্ত সতর্কতার সঙ্গে পূরণ করবে।

৪. উত্তরপত্রের বামে ও উপরে ১ ইঞ্চি (আনুমানিক) পরিমাণ মার্জিন করবে।

৫. বিভিন্ন রঙের কলম বা সাইনপেন ব্যবহার না করে রচনামূলক প্রশ্নের উত্তর লেখার সময় পয়েন্টগুলো নীল কালির কলম দিয়ে প্রশ্ন নম্বর ও আন্ডার লাইন করবে এবং বর্ণনা কালো কালি দিয়ে লিখবে, পয়েন্টগুলো প্যারা করে লিখবে।

৬. প্রশ্ন পাওয়ার পর সম্পূর্ণ প্রশ্নটি পড়ে বুঝে যে প্রশ্নের উত্তরগুলো ভালোভাবে পার, সেগুলোর উত্তর লিখবে প্রথমে। প্রতিটি প্রশ্নের উত্তর লেখার আগে অবশ্যই সেই প্রশ্নের দাগ নম্বরটি স্পষ্ট করে লিখবে।

৭. পরীক্ষায় অতিরিক্ত কাগজ (লুজ শিট)-এর প্রয়োজন হলে, নির্ভয়ে দায়িত্বরত শিক্ষকের দৃষ্টি আকর্ষণ করে অতিরিক্ত কাগজ চেয়ে নিবে এবং স্বাক্ষর করিয়ে নিবে।

৮. কোথাও ভুল হয়ে গেলে সেটি একটানে কেটে দিয়ে পুনরায় লিখবে এবং কোনো প্রকার ঘষামাজা এবং ওভাররাইটিং করবে না।

৯. প্রতিটি প্রশ্নের উত্তর লেখার মাঝে একটু জায়গা ছেড়ে দিবে। কারণ পরিচ্ছন্ন সুন্দর উত্তরপত্র সব শিক্ষকের/পরীক্ষক-নিরীক্ষকের পছন্দ।

সময়ের বিষয়ে সচেতনতা থাকবে
১. পরীক্ষার আগের রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ কাজ যেমন- কলম ৩/৪টি, রাবার, স্কেল, পেন্সিল, প্রবেশপত্র, এক বোতল পানি- এ সব একটি বক্স বা স্বচ্ছ ব্যাগে সুন্দর করে রাতেই গুছিয়ে রাখুন।

২. পরীক্ষা শেষ হওয়ার কমপক্ষে ১০-১৫ মিনিট আগে লেখা শেষ করতে হবে। তারপর আবার নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ইত্যাদি সতর্কতার সঙ্গে নিরীক্ষণ/চেক করবে।

৩. প্রতিটি প্রশ্নের উত্তরের প্রাথমিক লাইনগুলো সঠিক হয়েছে কিনা পড়বে।
কারণ প্রথম ২/৩ লাইন পড়লে বুঝা যায় তোমার উত্তরের মান কিরূপ? এতে তোমাকে অধিক নম্বর পেতে সাহায্য করবে।

৪. সবগুলো প্রশ্নের উত্তর দিয়েছ কিনা নিরীক্ষণ/চেক করে নাও।

৫. পরীক্ষায় অতিরিক্ত কাগজ বা লুজ শিটের উত্তর দায়িত্বরত শিক্ষকের স্বাক্ষর আছে কিনা এবং সেলাই বা স্টাপল করা হয়েছে কিনা তা দেখে দায়িত্বরত শিক্ষকের কাছে জমা দিতে হবে।

মোস্তাফিজুর রহমান
সাবেক শিক্ষক, ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com