ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টোব্যাকো কোম্পানির ফাঁদে তামাক চাষি

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
🕐 ১:৩৮ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০১৯

কক্সবাজারের চকরিয়া উপজেলার তামাক চাষ অধ্যুষিত কয়েকটি ইউনিয়নের ১৫শ তামাক চাষি আবুল খায়ের টোব্যাকোর প্রতারণার ফাঁদে পড়ে প্রায় ৩ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছে বলে অভিযোগ উঠেছে। বর্তমানে ক্ষতির মুখে পড়া এসব চাষি পথে বসার উপক্রম হয়ে পড়েছে। অনেকেই মাহাজনদের কাছ থেকে চড়া সুদে টাকা নিয়ে লাভের আশায় চাষে নেমে শুরুতে বিনিয়োগকৃত টাকা হারিয়ে সর্বশান্ত হচ্ছে। এ অবস্থায় চাষিদের মাঝে ছড়িয়ে পড়েছে উদ্বেগ-উৎকন্ঠা।

 

ভুক্তভোগী তামাক চাষিরা জানান, মৌসুম শুরুর তিনমাস আগে থেকে তারা জমি মালিকদের কাছ থেকে প্রতিকানি জমি ২০ হাজার টাকা করে আগাম লাগিয়ত নিয়ে তামাকের বীজতলা তৈরী, চারা উৎপাদন, তামাক শোধনের জন্য তন্দুল নির্মাণ কাজ শেষ করেছেন। এসব খাতে তাদের খরচ হয়েছে প্রায় ৩ কোটি টাকা। কোম্পানীর পক্ষ থেকে চাষ শুরুর পূর্বে চাষিদের মাঝে বীজ, পলথিন ও কিটনাশকসহ বিভিন্ন উপকরণ দিয়ে তাদের তামাক চাষে উৎসাহ যোগায়।

এদিকে আবুল খায়ের টোব্যাকোর একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, সরকার তামাক খাতে আয়কর বৃদ্ধি করে দেওয়ায় ও তাদের পণ্য বাজারে বিক্রয় কমে যাওয়ার কারণে চাষ বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন।

উপজেলার মানিকপুর গ্রামের আবুল খায়ের টোব্যাকো কোম্পানির রেজিস্ট্রার্ড তামাক চাষি কামাল উদ্দিন মেম্বার জানান তার এলাকায় ২৫০ জন চাষি এ ফাঁদে পড়েছে।

 
Electronic Paper