৩৩,০০০ বছরের খুলি

ইচ্ছে ডানা ডেস্ক / ১২:৩৭ অপরাহ্ণ, অক্টোবর ২৬,২০১৯

তোমরা সবাই কুকুর চেনো। ইচ্ছে বন্ধুদের কেউ কুকুর চেনে না, এমন খবর আমার জানা নেই। যারা চেনো না, তারা চিনে নেবে কেমন। জানো বন্ধুরা, আজ তোমাদের আমি অনেক আগের এক কুকুরের খুলির কথা বলব। দক্ষিণ এশিয়ার আলতাই পর্বতমালার এক গুহা থেকে উদ্ধার করা হয় একটি কুকুর বা কুকুর গোত্রীয় প্রাণীর দাঁতসমেত খুলি। এই বিষয়ে গবেষণা ২০১১-তে প্রথম প্রকাশিত হয়। গবেষণাটি প্রকাশিত হলে খবরটি সঙ্গে সঙ্গে সারা বিশে^র মানুষ জানতে শুরু করে।

তোমরা নিশ্চয়ই নেকড়ের নাম জেনে থাকবে। আধুনিক ও প্রাক্তন কুকুর ও নেকড়ের সঙ্গে তুলনামূলক বিশ্লেষণ করে দেখা যায় যে, এই প্রাণীটির নিকটতম আত্মীয় এখনকার গ্রিনল্যান্ডের পোষা কুকুরগুলো। আশ্চর্যের কাথা জানো? প্রাচীনকালের নেকড়েদের সঙ্গে এদের তেমন মিল নেই! রেডিওকার্বন ডেটিং করে জানা যায়, খুলিটির আনুমানিক বয়স ৩৩,০০০ বছর। এই খুলির mitochondrial DNA বিশ্লেষণ করেন রাশিয়ার একদল বৈজ্ঞানিক, রবার্ট ওয়েনের সহযোগিতায়।

২০১৩ সালে প্রকাশিত একটি গবেষণাপত্রে তারা জানান, এই আলতাই পর্বতমালার কুকুরটির সঙ্গে আধুনিক কুকুর এবং প্রাগৈতিহাসিক কালের নতুন বিশ্ব থেকে পাওয়া শ্বদন্তকদের মিল রয়েছে, কিন্তু আধুনিক নেকড়েদের সঙ্গে মিল এদের অনেক কম।

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com