রাঁচিতে রোহিত রাজ

ক্রীড়া ডেস্ক / ১১:৪৬ পূর্বাহ্ণ, অক্টোবর ২১,২০১৯

তিন টেস্টেই ভারতের প্রথম ইনিংস দেখেছে ব্যক্তিগত দ্বিশতক। মায়াঙ্ক আগারওয়াল, বিরাট কোহলির পর এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করলেন রোহিত শর্মা। আগের দিনের অজেয় শতকটাকে কাল দ্বিশতকে রূপ দিয়েছেন ভারতীয় ওপেনার। তাকে যোগ্য সঙ্গই দিয়েছেন আজিঙ্কা রাহানে। সেঞ্চুরি পূর্ণ করলেন তিনি। এই দুজনের ব্যাটিং দৃঢ়তায় টানা তৃতীয় টেস্টের শুরুর ইনিংসে রানের পাহাড় গড়ল ভারত। তৃতীয় দিন ৯ উইকেটে ৪৯৭ রানে ইনিংস ঘোষণা করেছেন স্বাগতিক শিবির। জবাব দিতে নেমে ৯ রানে ২ উইকেট হারিয়ে অস্বস্তি নিয়ে দিন শেষে করেছে প্রোটিয়ারা।

দ্বিতীয় দিন বৃষ্টিশঙ্কা দেখে ছক্কা মেরে সেঞ্চুরি করেছিলেন রোহিত। কাল রাঁচিতে দ্বিশতক ছোঁয়ার কাজটাও একইভাবে করলেন তিনি। প্রায় ওয়ানডে মেজাজে টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করেছেন ‘হিটম্যান’। দুশো করেছেন ২৪৯ বলে! ইনিংসজুড়ে ব্যাট করেছেন ঝড়ের গতিতে।

কাল মধ্যাহ্নভোজের বিরতিতে ১৯৯ রানে থমকে ছিলেন রোহিত। এই ফরম্যাটে তার ক্যারিয়ার সেরা এতদিন ছিল ১৭৭ রান। এই ইনিংসে তা টপকে গেলেন অনায়াসে। পেলেন স্বপ্নের দ্বিশতকের দেখা। তবে লক্ষ্যে পৌঁছানোর পর বেশিদূর এগোতে পারেননি ভারতীয় ওপেনার। আউট হলেন ২১২ রানে। কাগিসো রাবাদাকে উড়িয়ে মারতে গিয়ে মারতে গিয়ে ক্যাচ দিলেন লুঙ্গি এনগিডির হাতে। তাতেই থামল ২৫৫ বলে ২৮টি চার ও ৬টি ছক্কার ইনিংস।

সকালে চা বিরতির আগে তিন অংকের ম্যাজিক ফিগার ছুঁয়েছেন রোহিতের সঙ্গী রাহানে। তাতেই খুলল গেরো। তিন বছর পর সাদা পোশাকে সেঞ্চুরি পেলেন তিনি। টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি করা টপ অর্ডার এই ব্যাটসম্যান থামলেন ১১৫ রানে। ১৯২ বলের ইনিংসে মারলেন ১৭টি চার ও একটি ছয়।

রোহিত-রাহানে জুটি চতুর্থ উইকেটে ২৬৭ রান যোগ করে। ৩৯ রানে তিন উইকেট পড়ার পর জুটি বেঁধেছিলেন দুজন। এই জুটি ভারতকে বড় সংগ্রহের ভিত গড়ে দিয়েছে। রোহিত-রাহানে ফেরার পর রান পেলেন রবিন্দ্র জাদেজা (৫১), ঋদ্ধিমান সাহা (২৪), উমেশ যাদব (৩১)। উমেশের ১০ বলের ইনিংসে থাকল ৫টি ছক্কা!

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে সফল বোলার অভিষিক্ত জর্জ নিয়েছেন ৪ উইকেট। একটি কম শিকার রাবাদার।

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com